৩ দিন ভারত ভ্রমণে যেতে পারবেন না বাংলাদেশিরাসৌদিতে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যুঢাকায় গুঁড়িগুঁড়ি বৃষ্টিদেশজুড়ে তাপপ্রবাহ বইছে, কিছু স্থানে বৃষ্টির আভাসযুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল
No icon

টেস্টে ভারতের যত লজ্জা

ক্রিকেটের মানদণ্ড হিসেবে বিবেচ্য আদি ফরম্যাট টেস্ট। ক্রিকেটের এই অভিজাত ফরম্যাটে এ নিয়ে ২৬ বার একশ রানের নিচে আউট হয়ে লজ্জায় মাথা নিচু করে সাজঘরে ফিরল ভারত। ইংল্যান্ডের লিডসে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে ৪০.৪ ওভারে ৭৮ রানে অলআউট হয় বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত। ভারতীয় ক্রিকেট দলকে গুঁড়িয়ে দেন ইংল্যান্ডের ইতিহাস সেরা পেসার জেমস অ্যান্ডারসন। তিনি ৮ ওভারে মাত্র ৬ রানে সাজঘরে ফেরান ভারতীয় টপঅর্ডার তিন ব্যাটসম্যান লোকেশ রাহুল, চেতেশ্বর পুজারা ও বিরাট কোহলিকে। ৪ রানে ২ উইকেট হারানোর পর ৫ উইকেট হারিয়ে ভারত তুলে ৬৭ রান। এরপর শূন্য রানের ব্যবধানে ভারত হারায় আরও ৪ উইকেট। শেষ ব্যাটসম্যান হিসেবে মোহাম্মদ সিরাজ সাজঘরে ফিরলে ৭৮ রানে অলআউট হয় ভারত। গত বছরের ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফরে অ্যাডিলেডে ভারত সর্বনিম্ন ৩৬ রানে অলআউটের লজ্জা পায়।

১৯৭৪ সালে লর্ডসে ওজিত ওয়েদেকারের নেতৃত্বাধীন ভারতীয় দলকে ৪২ রানে গুঁড়িয়ে দেয় ইংল্যান্ড। ভারতকে ৫৮ রানে একবার করে লজ্জা দেয় অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। ৬৬ ও ৬৭ রানে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে গুঁড়িয়ে যায় ভারত। সত্তরের ঘরে তিনবার অলআউট হয় ভারত। ৭৫ রানে ওয়েস্ট ইন্ডিজ, ৭৬ রানে দক্ষিণ আফ্রিকা আর বুধবার ইংল্যান্ডের বিপক্ষে ভারত ইনিংস গুটায় ৭৮ রানে।

আশির ঘরে ভারত সাতবার লজ্জা পায়। ৮১ রানে একবার করে ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের বিপক্ষে, ৮২ ও ৮৩ রানে ইংল্যান্ড, ৮৩, ৮৮ ও ৮৯ রানে তিনবার নিউজিল্যান্ডের বিপক্ষে অলআউট হয় ভারত।

নব্বইয়ের ঘরে ভারত সবচেয়ে বেশি ১০ বার অলআউট হয়। ৯০ রানে ওয়েস্ট ইন্ডিজ, ৯২, ৯৩, ৯৪, ৯৬ রানে চারবার ইংল্যান্ডের বিপক্ষে অলঅউট হয় ভারত। ৯৭ রানে ওয়েস্ট ইন্ডিজ, ৯৮ রানে অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের বিপক্ষে অলআউট হয় ভারত। আর ৯৯ রানে নিউজিল্যান্ডের বিপক্ষে গুটিয়ে যায় টিম ইন্ডিয়া।