৩ দিন ভারত ভ্রমণে যেতে পারবেন না বাংলাদেশিরাসৌদিতে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যুঢাকায় গুঁড়িগুঁড়ি বৃষ্টিদেশজুড়ে তাপপ্রবাহ বইছে, কিছু স্থানে বৃষ্টির আভাসযুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল
No icon

বাংলাদেশ-শ্রীলংকা প্রথম ওয়ানডে আজ

করোনা মহামারির কারণে জীবনযাত্রায় এখনো স্বাভাবিকতা ফেরেনি। দুপুরের পর ঢাকার তাপমাত্রা থাকছে ৩৫ ডিগ্রির আশপাশে। প্রচণ্ড দাবদহে অতিষ্ঠ জনজীবন। জ্যৈষ্ঠের এই দাবদহের মধ্যেই শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজ কিছুটা স্বস্তি দিতে পারে বাংলাদেশকে। তবে কোচ রাসেল ডমিঙ্গোর কপালে ঘাম জমছে শুধু গরমের কারণেই নয়।টানা ১০ ম্যাচে জয়ের দেখা না পাওয়া এবং শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশ দলের বিবর্ণ পরিসংখ্যান ডমিঙ্গোর সামনে নতুন চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে। লংকানদের বিপক্ষে এখনো সিরিজ জেতেনি বাংলাদেশ। তবে তিন ম্যাচের এই সিরিজে ফেভারিট হিসাবেই আজ প্রথম ওয়ানডেতে নামছে স্বাগতিকরা।

ওয়েস্ট ইন্ডিজের পর টানা দ্বিতীয় হোম সিরিজ দর্শকশূন্য মাঠে খেলবে বাংলাদেশ। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দিবা-রাত্রির ম্যাচটি শুরু হবে বেলা ১টায়। খেলা সরাসরি সম্প্রচার করবে বিটিভি, গাজী টিভি ও টি-স্পোর্টস।ইংল্যান্ড বিশ্বকাপের পর তামিম ইকবালের নেতৃত্বে শ্রীলংকা সফরে ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। সেবার বাংলাদেশের পূর্ণ শক্তির দল ছিল না। এবার ঘরের মাটিতে সম্ভাব্য সেরা দলই পাচ্ছেন তামিম। বিপরীতে শ্রীলংকা দলটি তারুণ্যনির্ভর। অধিনায়ক তামিমের জন্য এটি প্রতিশোধের সিরিজ হতে পারে। বাংলাদেশ অধিনায়ক অবশ্য সিরিজটাকে দেখছেন ভিন্নভাবে। আইসিসি ওয়ানডে সুপার লিগ চালু হওয়ায় সরাসরি বিশ্বকাপে খেলার জন্য প্রতিটি ম্যাচই এখন গুরুত্বপূর্ণ। সুপার লিগে দেশের মাটিতে খুব বেশি ম্যাচ খেলার সুযোগ পাবে না বাংলাদেশ। তাই সিরিজের সব ম্যাচ জিতে সর্বোচ্চ পয়েন্ট পাওয়ার আশা করছেন তামিম।

তবে তিন সংস্করণ মিলিয়ে টানা ১০ ম্যাচে জয়হীন বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাটিতে টেস্টে ২-০তে হারের পর নিউজিল্যান্ড সফরে রঙিন পোশাকে (তিনটি করে ওয়ানডে ও টি ২০) ছয় ম্যাচেই হেরেছে দল। এরপর শ্রীলংকা সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজে একটি ড্র ও একটিতে হার। তবে পেছনের হিসাব কষে চাপ নিতে রাজি নন কোচ। নিজেদের কৌশলে খেলে জয়ে ফিরতে চান তিনি। কাল রাসেল ডমিঙ্গো বলেন, ;আমরা দুঃসময়ের মধ্য দিয়ে যাচ্ছি, সন্দেহ নেই। ভুল থেকে শিখতে হবে, ঘুরে দাঁড়াতে হবে। অতীতে পড়ে থাকার কোনো যৌক্তিকতা নেই। আমাদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে, বেসিক ঠিক রাখতে পারলে, কৌশল কাজে লাগালে জয়ের সুযোগ আসবে।