তিনদিনেও রিমান্ডে নেয়া যায়নি প্রদীপ-লিয়াকতকেএবার রেডিওতে প্রাথমিকের পাঠদান সম্প্রচারএ মৌসুমে আর বন্যা হবে নাহাসপাতালে ‘অভিযান’ চালানোর বিপক্ষে স্বাস্থ্যমন্ত্রীওসি প্রদীপ ও তার স্ত্রীর সম্পদের অনুসন্ধানে দুদক
No icon

ভারত-অস্ট্রেলিয়া সিরিজ অ্যাশেজের সমান, মত স্টিভের

ক্রিকেটবিশ্বে সবচেয়ে উত্তেজক প্রতিদ্বন্দ্বিতা হিসেবে ধরা হয় অ্যাশেজকে। যখন মুখোমুখি হয় ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ ওয় অবশ্য মনে করেন ভারত বনাম অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজের রোমাঞ্চও অ্যাশেজের সমান।

ইন্টারনেটে এক আলোচনায় স্টিভ বলেছেন, “বর্ডার-গাওস্কর ট্রফি অ্যাশেজেরই সমান। যাতে দুই দেশের মধ্যে ক্রমবর্ধমান প্রতিদ্বন্দ্বিতা ধরা পড়ে। আমার খেলা গ্রেটেস্ট ম্যাচ হল টাই টেস্ট। আবার কলকাতায় টেস্ট হার এখনও কষ্ট দেয়।” বছরের শেষে অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা ভারতের। সেখানে চার টেস্টের সিরিজে অংশ নেবে দুই দল। ১১ ডিসেম্বর থেকে শুরু বর্ডার-গাওস্কর ট্রফির প্রথম টেস্ট। শেষ টেস্ট শুরু হবে পরের বছরের ৩ জানুয়ারি। দু’বছর আগে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতে ইতিহাস গড়েছিল বিরাট কোহালির ভারত। এ বারের সফর ঘিরে তাই আগ্রহ বাড়ছে ক্রিকেটমহলে।
ভারতের প্রতি তাঁর আবেগ নিয়ে স্টিভ বলেছেন, “ভারত খুব মজার জায়গা। আমি তো যখনই যাই, জানলা দিয়ে বাইরে না তাকিয়ে পারি  না। ভারতকে ভালবেসে ফেলেছি। ক্রিকেটের মধ্যে দিয়ে দারুণ সংযোগ গড়ে উঠেছে ভারতের সঙ্গে।”

ভারতে ক্রিকেট কেন ধর্ম হয়ে উঠেছে, তা ব্যাখ্যা করে একটি বই লিখেছেন ১৯৯৯ সালের বিশ্বকাপজয়ী অধিনায়ক। স্টিভ বলেছেন, “এই বই ভারত ও অস্ট্রেলিয়াকে কাছাকাছি আনবে। ভারতের প্রচুর বৈচিত্র। ক্রিকেটের প্রতি প্যাশন মারাত্মক। আমি এমন একটা বই বের করতে চাই যাতে ছবি দেখে ভারত সম্পর্কে লোকে অবাক হয়ে যায়। ক্রিকেট কেন ভারতে ধর্ম হয়ে উঠেছে সেটাই বুঝতে চাইছি আমি।”ভারত বনাম অস্ট্রেলিয়া মানেই এখন বাইশ গজে উত্তেজনা। ছবি: এএফপি।