তানজানিয়ায় ভারী বৃষ্টি-ভূমিধসে নিহত ১৫৫মাসের শুরুতে বৃষ্টির আভাস, গরম কমা নিয়ে সংশয়ইউক্রেনকে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রআগামীকাল ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফা ভোটগ্রহণশপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি
No icon

রোহিঙ্গাদের ৬৫ লাখ ডলার দিচ্ছে নরওয়ে

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের পরিচ্ছন্ন জ্বালানি ও পরিবেশ উন্নয়নমূলক কাজে ৬৫ লাখ ডলার সহায়তা দিচ্ছে নরওয়ে। নরওয়ের জলবায়ু ও পরিবেশমন্ত্রীর স্টেট সেক্রেটারি রানহিল্ড শুনার সিরস্টা এ ঘোষণা দিয়েছেন। ঢাকায় জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।এতে বলা হয়, এ সহায়তা রোহিঙ্গাদের জন্য রান্নার পরিচ্ছন্ন জ্বালানি সরবরাহ এবং স্থানীয় বাংলাদেশিদের দক্ষতা উন্নয়নে সাহায্য করবে। নিরাপদ জ্বালানি ও শক্তির জন্য এ পদক্ষেপ জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এফএও, জাতিসংঘের অভিবাসন সংস্থা আইওএম, ইউএনএইচসিআর ও বিশ্ব খাদ্য সংস্থার (ডব্লিউএফপি) যৌথ উদ্যোগে সেফ এক্সেস টু ফুয়েল অ্যান্ড এনার্জি প্লাস, ফেজ-২ (সেফ+২) এর আওতাধীন।রানহিল্ড শুনার সিরস্টা বলেন, ২০১৯ সালে চালু হওয়ার পর থেকেই নরওয়ে এ প্রকল্পের মাধ্যমে আর্থিক সহায়তা দিয়ে আসছে। এর ভিত্তিতে নেওয়া কর্মসূচি শরণার্থীদের জীবনমান উন্নয়নের পাশাপাশি পরিবেশের ওপর ইতিবাচক প্রভাব ফেলবে।

তিনি বলেন, তাঁদের অনুদানে শরণার্থীদের জন্য রান্নার পরিচ্ছন্ন জ্বালানির ব্যবস্থা করা যাবে এবং স্থানীয় পরিবেশ পুনরুদ্ধারের কাজ চলবে। এর উপকার পাবেন শরণার্থী ও তাদের আশ্রয়দানকারী স্থানীয় জনগণ। রান্নার জন্য নিরাপদ জ্বালানি না থাকলে বনাঞ্চল আবারও ক্ষতিগ্রস্ত হবে। লাকড়ি সংগ্রহের সঙ্গে সংশ্লিষ্ট বিপদগুলো ফিরে আসবে। এটা রোধ করা গুরুত্বপূর্ণ।এ প্রোগ্রামের সঙ্গে জড়িত জাতিসংঘের সংস্থাগুলোর পক্ষে ইউএনএইচসিআরের বাংলাদেশ প্রতিনিধি ইয়োহানেস ভন ডার ক্লাও বলেন, নরওয়ে সরকার ও এর জনগণের এ অনুদানের মাধ্যমে আমরা ১ লাখ ৯০ হাজার শরণার্থী পরিবারকে এলপিজি দিতে পারব। এই পরিচ্ছন্ন জ্বালানি শরণার্থীদের সুস্থতা ও জীবনমান উন্নয়নে কাজ করবে। এটি বনে লাকড়ি সংগ্রহ করতে গিয়ে লিঙ্গভিত্তিক সহিংসতা ও অন্যান্য সুরক্ষা ঝুঁকি রোধ করবে। এতে কক্সবাজারের পরিবেশ ও বাস্তুতন্ত্র রক্ষায় ভূমিকা রাখা সম্ভব হবে।২০২২ সালের জুলাই থেকে জাতিসংঘের বিভিন্ন সংস্থার মাধ্যমে চালু হওয়া সেফ+২ কার্যক্রমে সহায়তা দিয়ে আসছিল কানাডা ও সুইডেন সরকার। তাদের সঙ্গে এখন যুক্ত হয়েছে নরওয়ে।