আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠক আজ সর্বজনীন পেনশনের নিবন্ধন এক লাখ ছাড়াল বৃহস্পতিবার পর্যন্ত স্কুল-মাদরাসা বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশমহাবিপদ এড়াতে এখনই সাজাতে হবে পরিকল্পনা ২৭ জেলায় স্কুল-কলেজ-মাদরাসা বন্ধ থাকবে আজ
No icon

রোহিঙ্গাদের বিনামূল্যে ১ কোটি টিকা দেবে ইউনিসেফ

মিয়ানমার থেকে বিতাড়িত হয়ে কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গা জনগোষ্ঠীর মধ্যে চল্লিশোর্ধ্ব রয়েছেন এক লাখ ২৬ হাজার। এসব রোহিঙ্গার জন্য এ বছরের মধ্যে করোনা টিকা বিনামূল্যে সরবরাহ করবে জাতিসংঘ শিশু তহবিল-ইউনিসেফ। রোহিঙ্গাদের দেওয়ার শর্তে এক কোটি ৯ লাখ ৮ হাজার কোভ্যাক্স বিনামূল্যে সরবরাহ করা হবে। রোহিঙ্গা জনগোষ্ঠীকে টিকা দেওয়ার ক্ষেত্রে শুধু প্রশিক্ষণ ম্যাটারিয়াল সরবরাহ ছাড়া বাংলাদেশকে অন্য কোনো ব্যয় নির্বাহ করতে হবে না।বাংলাদেশের পক্ষ থেকে সহজশর্ত মানায়, ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা থেকে সংগ্রহ করা এই টিকার প্রথম ধাপ হিসেবে ২০ লাখ ডোজ আসছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে গত ৩ মার্চ স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের (স্বাস্থ্য-শিক্ষা বিভাগ) সভাকক্ষে অনুষ্ঠিত কোভিড-১৯ ভ্যাকসিন (টিকা) প্রয়োগ ও ব্যবস্থাপনাবিষয়ক সভায় এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

প্রথম ধাপে ২০ লাখ ডোজ সুষ্ঠুভাবে গ্রহণের জন্য ইতোমধ্যে কোভেক্স ভ্যাকসিন উৎপাদন সংশ্লিষ্ট গ্যাভি দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স এবং ইউনিসেফের ক্রয় বিভাগের কাছে প্রয়োজনীয় কাগজপত্র পাঠানো হয়েছে স্বাস্থ্য বিভাগ থেকে। এ ছাড়া ভ্যাকসিন শিপমেন্টসংক্রান্ত কার্যক্রম গ্রহণ করা হয়েছে।সভায় স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে বলা হয়, জাতীয় ভ্যাকসিন প্রয়োগ ও বাস্তবায়ন পরিকল্পনা (এনডিভিপি) অনুযায়ী দেশের ৮০ শতাংশ জনগোষ্ঠীর ভ্যাকসিন সংগ্রহের চিন্তা রয়েছে। তবে দেশব্যাপী বণ্টন করা ৬০ লাখ ভ্যাকসিন ছাড়া আরও ৩০ লাখ মজুদ রয়েছে। আগামী ৮ এপ্রিল থেকে দ্বিতীয় ডোজ আরম্ভ করা যেতে পারে। এ ক্ষেত্রে মজুদ এবং সেরাম থেকে আসার অপেক্ষায় থাকা ৩০-৪০ লাখ ডোজ মিলে প্রথম ডোজ প্রদানকারীদের দ্বিতীয় ডোজ দেওয়া যাবে।জানতে চাইলে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান গতকাল সোমবার বলেন, আমরা আশা করেছিলাম, মার্চ মাসের শেষ দিকে কোভ্যাক্স থেকে ভ্যাকসিন আসবে। কিন্তু এখনই সেটি আসছে না। এপ্রিল মাসের শুরুর দিকে আসার সম্ভাবনা রয়েছে।