তানজানিয়ায় ভারী বৃষ্টি-ভূমিধসে নিহত ১৫৫মাসের শুরুতে বৃষ্টির আভাস, গরম কমা নিয়ে সংশয়ইউক্রেনকে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রআগামীকাল ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফা ভোটগ্রহণশপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি
No icon

বৈধ এজেন্সির মাধ্যমে শ্রমিক পাঠানোর দাবি

জাতীয় স্বার্থে মালয়েশিয়ার শ্রমবাজারে সিন্ডিকেট প্রথা বাতিল করে বৈধ রিক্রুটিং এজেন্সির মাধ্যমে শ্রমিক পাঠানোর দাবি জানিয়েছে বায়রা সিন্ডিকেটবিরোধী মহাজোট। একই সঙ্গে সিন্ডিকেট করার অপচেষ্টার কারণে সমঝোতা স্মারক সই করার পরেও মালয়েশিয়ায় কর্মী পাঠানো যাচ্ছে না বলে অভিযোগ করেছেন তারা। যারা এমন অপচেষ্টা করছে তাদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছেন মহাজোট নেতারা। গতকাল বুধবার জাতীয় প্রেসক্লাবে বায়রা সিন্ডিকেটবিরোধী মহাজোট আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এসব দাবি জানানো হয়।বায়রার সাবেক মহাসচিব আলী হায়দার চৌধুরী লিখিত বক্তব্যে বলেন, দীর্ঘদিন ধরে বন্ধ থাকা মালয়েশিয়ার শ্রমবাজার পুনরায় চালু করার জন্য ২০২১ সালের ১৯ ডিসেম্বর দুই দেশের মধ্যে এমওইউ সই হয়। কিন্তু গত ১৭ ফেব্রুয়ারি মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম সারাভানান এমওইউর বিষয়বস্তুগুলো পাশ কাটিয়ে বাংলাদেশের ২৫টি রিক্রুটিং এজেন্সির মাধ্যমে কর্মী নিতে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীকে লিখিত প্রস্তাব পাঠান। যতদূর জানা যায়, উভয় দেশের একটি স্বার্থান্বেষী মহলের দ্বারা প্রভাবিত হয়ে মালয়েশিয়ার মন্ত্রী এমন প্রস্তাব উত্থাপন করেন। সম্ভাব্য ২৫ সিন্ডিকেটের সদস্যরা অতীতের পুনরাবৃত্তি ঘটানোর আপ্রাণ চেষ্টা অব্যাহত রেখেছে। তারা বিভিন্ন সময় বিভিন্ন অপপ্রচার চালিয়ে আমাদের বিভ্রান্ত করছে। ইতোমধ্যে তারা প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়াই মেডিক্যাল সেন্টারের বিভিন্ন কার্যক্রমও শুরু করেছে।আলী হয়াদার চৌধুরী আরও বলেন, এর আগে ২০১৬ সালে দশ সিন্ডিকেটের মাধ্যমে চালু হয় মালয়েশিয়ার শ্রমবাজার। এতে অনিয়ম, দুর্নীতি ও অতিরিক্ত অভিবাসন ব্যয়ের কারণে মাত্র দেড় বছরের মাথায় বাংলাদেশ থেকে কর্মী নেওয়া বন্ধ করে দেয় মালয়েশিয়া সরকার।

বাতিল করে এসপিপিএ নামক ১০ এজেন্সির অটো ডিস্ট্রিবিউশন পদ্ধতি। বাজারটি বন্ধ হওয়ায় ক্ষতিগ্রস্ত হয় এ দেশের নিরীহ কর্মীরা।লিখিত বক্তব্যে তিনি বলেন, মালয়েশিয়া শ্রমবাজার সম্পর্কে প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, কম খরচে বাজার সবার জন্য উন্মুক্ত করবেন। যাত্রীদের শুধু একবার মেডিক্যাল করার ব্যবস্থা হবে। এমওইউ অনুযায়ী জেডব্লিউসি মিটিং করে সিস্টেম ঠিক করবেন, আইএলও কনভেনশন অনুসরণ করবেন, কম খরচে যাওয়ার জন্য ডাটা ব্যাংক থেকে কর্মী নেওয়ার ব্যবস্থা হবে। অন্য ১৩টি দেশের মতো কর্মী যাবে এবং বাংলাদেশের অনলাইন সিস্টেম চালুর ব্যবস্থা করবেন। আমরা মন্ত্রীর সব বক্তব্যের সঙ্গে একমত এবং আমাদের প্রত্যাশা, তিনি তার বক্তব্যে অবিচল থাকবেন।সিন্ডিকেট বন্ধ না হলে দেশের বিভিন্ন ক্ষতি হতে পারে বলে উল্লেখ করেন বায়রার সাবেক এই মহাসচিব। তিনি বলেন, আগের মতো অনিয়ম, দুর্নীতি হলে দেশের ভাবমূর্তি নষ্টের পাশাপাশি অভিবাসন ব্যয় বাড়বে এবং স্বার্থান্বেষী মহলের কিছু দেশবিরোধী তৎপরতা চরিতার্থ হবে। এ ছাড়া প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী প্রতি উপজেলা থেকে এক হাজার কর্মীর বিদেশে কর্মসংস্থান সৃষ্টির প্রচেষ্টা বাস্তবায়ন ব্যাহত হবে। অপরদিকে সীমিত সংখ্যক রিক্রুটিং এজেন্সি কাজ করলে কর্মী প্রেরণের গতি কমে যাবে। এ ছাড়া সক্ষমতা থাকা সত্ত্বেও শত শত রিক্রুটিং এজেন্সি বঞ্চিত হবে তাদের ব্যবসার ন্যায্য অধিকার থেকে।