NEWSTV24
ইয়েমেন নিয়ে সৌদি-আমিরাতের নতুন চুক্তি প্রত্যাখ্যান ইরানের
বৃহস্পতিবার, ০৭ নভেম্বর ২০১৯ ০৪:৪৭ পূর্বাহ্ন
NEWSTV24

NEWSTV24

সৌদি আরবের তত্বাবধানে ইয়েমেনের সরকার ও বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে ক্ষমতা ভাগাভাগির চুক্তি প্রত্যাখ্যান করেছে ইরান। এ ধরনের চুক্তি স্বাক্ষর করে ইয়েমেন সমস্যার সমাধান করা যাবে না বলে মনে করে দেশটি। বুধবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি এ কথা জানান। তিনি বলেন, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে দক্ষিণ ইয়েমেনের ওপর সৌদি আরব ও তার মিত্রদের দখলদারিত্ব পাকাপোক্ত করার লক্ষ্যে এই চুক্তি সই করা হয়েছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ মুখপাত্র আরও বলেন, ইয়েমেনের সচেতন জনগণ সব সময় দখলদার শক্তির বিরুদ্ধে লড়াই করেছে; কাজেই তারা এবারও তাদের দেশের দক্ষিণাঞ্চলের ওপর দখলদার শক্তিকে নিয়ন্ত্রণ আরোপ করতে দেবে না।

মঙ্গলবার ইয়েমেনের পশ্চিমা সমর্থিত সরকার ও সংযুক্ত আরব আমিরাত সমর্থিত দক্ষিণাঞ্চলীয় বিদ্রোহী গোষ্ঠী সাউদার্ন ট্রানজিশনাল কাউন্সিলের (এসটিসি) মধ্যে ক্ষমতা ভাগাভাগির চুক্তি হয়েছে।

সৌদি আরবের রাজধানী রিয়াদে হওয়া এ চুক্তিতে সৌদি সমর্থিত আব্দে রাব্বি মনসুর আল হাদি সরকারকে এক মাসের মধ্যে সর্বোচ্চ ২৪ সদস্যবিশিষ্ট মন্ত্রিসভা গঠন করতে বলা হয়েছে।

আর এ মন্ত্রিসভা গঠনে উত্তর ও দক্ষিণাঞ্চলের সমান অংশীদারিত্ব থাকবে। এসটিসি’র সশস্ত্র গোষ্ঠীগুলো থাকবে নতুন সরকারের স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে।

মাসখানেকেরও বেশি সময় ধরে দু’পক্ষের মধ্যে পরোক্ষ আলোচনা শেষে ক্ষমতা ভাগাভাগির এ চুক্তি স্বাক্ষরিত হল।

টেলিভিশনে সম্প্রচারিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেন, ‘আল্লাহর ইচ্ছায়, এই চুক্তি ইয়েমেনি গোষ্ঠীগুলোর মধ্যে যুদ্ধ বন্ধ ও একটি রাজনৈতিক সমাধানে পৌঁছানোর বিস্তৃত আলোচনার দ্বার খুলে দিতে পারে।’

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংযুক্ত আরব আমিরাতের ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান, ইয়েমেনের সৌদি ও পশ্চিমা সমর্থিত সরকার প্রধান হাদি ও এসটিসির নেতা আইদারুস আল জুবাইদি।