৩ দিন ভারত ভ্রমণে যেতে পারবেন না বাংলাদেশিরাসৌদিতে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যুঢাকায় গুঁড়িগুঁড়ি বৃষ্টিদেশজুড়ে তাপপ্রবাহ বইছে, কিছু স্থানে বৃষ্টির আভাসযুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল
No icon

শর্তহীন সংলাপ সম্ভব মনে করে আওয়ামী লীগ

আগামী নির্বাচন প্রশ্নে শর্তহীন সংলাপের আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর পাঠানো চিঠি এখনও পায়নি আওয়ামী লীগ। তবে তার আগেই সংলাপ প্রশ্নে দলটির নেতারা বলছেন, কীসের সংলাপ, কার সঙ্গে সংলাপ? কেউ কেউ অবশ্য বলছেন, সময় হাতে খুব কম থাকলেও সংলাপে বসা সম্ভব।এদিকে, আজ বুধবার সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিল ঘোষণার পরপরই আনন্দ মিছিল করার প্রস্তুতি রয়েছে ক্ষমতাসীন দলটির। কেন্দ্র থেকে সারাদেশেই এমন নির্দেশনা পাঠানো হয়েছে। এর আগে বিএনপি ও তার মিত্রদের পঞ্চম দফার দু দিনের অবরোধ কর্মসূচি ঘিরে সম্ভাব্য নাশকতা-সন্ত্রাস ঠেকাতে চলমান সতর্ক পাহারাও অব্যাহত রাখবেন নেতাকর্মীরা। এর সঙ্গে তপশিল ঘোষণার প্রেক্ষাপটে নাশকতা-সন্ত্রাস বৃদ্ধির শঙ্কা যুক্ত হওয়ায় এই সতর্ক পাহারা আরও জোরদারের কথা বলছেন দলের নেতারা। গত সোমবার সংসদের বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদেরকে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রীর চিঠি পৌঁছে দেন রাষ্ট্রদূত পিটার হাস। এর পরই এ বিষয়টি নিয়ে দেশজুড়ে তুমুল আলোচনা ছড়িয়ে পড়ে। ওই সময় বলা হয়, শর্তমুক্ত সংলাপের আহ্বান সংবলিত চিঠিটি জাতীয় পার্টি ছাড়াও আওয়ামী লীগ ও বিএনপিকেও পাঠানো হয়েছে। পরে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী চিঠি পাওয়ার কথা গণমাধ্যমের কাছে স্বীকার করলেও আওয়ামী লীগ নেতারা তখন পর্যন্ত ডোনাল্ড লুর চিঠি পাননি বলে জানান।

মঙ্গলবার সন্ধ্যায় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া জানান, এখন পর্যন্ত কোনো চিঠিই পাননি তারা।এদিকে, দেশের প্রধান তিন রাজনৈতিক দলের সংলাপের আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রের তরফে পাঠানো এই চিঠি নিয়ে গতকাল দেশজুড়ে আলোচনার ঝড় চলছে। বিশেষ করে নির্বাচনের তপশিল ঘোষণার পর এক দফা ও সরকার পতনের আন্দোলনে রাজপথে থাকা বিএনপির সঙ্গে সংলাপের সম্ভাবনা নিয়েও গুঞ্জন চলছে। অনেকেই বলছে, তপশিল ঘোষণার পর আগামী নির্বাচনের কার্যক্রম শুরু হয়ে যাবে। এই অবস্থায় সরকার বা আওয়ামী লীগের তরফে সংলাপের আয়োজন করা হবে কিনা? প্রধানমন্ত্রীর পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে অনড় বিএনপিও মার্কিন যুক্তরাষ্ট্রের আহ্বানে সাড়া দিয়ে শর্তমুক্ত সংলাপ করতে সম্মত হবে কিনা?

এসব বিষয় নিয়ে আওয়ামী লীগের মনোভাব জানতে দলটির একাধিক কেন্দ্রীয় নেতার সঙ্গে কথা বলেছে সমকাল। দলটির সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্লাহ বলেছেন, কিছুই জানি না। শুধু জানি, কাল (আজ) নির্বাচনের তপশিল ঘোষণা করা হবে। তপশিল ঘোষণার পর এবং নির্বাচনের জন্য হাতে থাকা খুব কম সময়ের মধ্যে সংলাপ করা সম্ভব কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সবই সম্ভব। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক জানান, বিষয়টি নিয়ে তিনি কিছুই বলতে চান না। যা বলার দলের সাধারণ সম্পাদক বলবেন।সভাপতিমণ্ডলীর আরেক সদস্য আবদুর রহমান বলেন, কার সঙ্গে সংলাপ হবে! বিএনপির সংলাপে আপত্তি রয়েছে আওয়ামী লীগের। বিএনপি সরকারের পতন চায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পতন চায়। তারা যদি এই বক্তব্য প্রত্যাহার করে প্রকাশ্যে দুঃখ প্রকাশ করে, তাহলে সংলাপের বিষয়টি বিবেচনা করতে পারে আওয়ামী লীগ।সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজনে যুক্তরাষ্ট্রের তাগিদের বিষয়ে এ নেতা বলেন, অবাধ নির্বাচন আওয়ামী লীগ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক অঙ্গীকার। গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়ায় বাধা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ভিসা নীতি প্রয়োগের হুঁশিয়ারি প্রসঙ্গে আবদুর রহমান বলেছেন, যারা শান্তিপূর্ণ ও সাংবিধানিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করবে, তাদের বিরুদ্ধে ভিসা নীতি প্রয়োগ হলে স্বাগত জানাই।নির্বাচনকে দেশের অভ্যন্তরীণ বিষয় আখ্যা দিয়ে বিদেশিদের তৎপরতার বিরোধিতা করছে আওয়ামী লীগ। এ বিষয়ে তিনি বলেন, গণতান্ত্রিক ধারাকে সমুন্নত রাখতে বন্ধু দেশ ও উন্নয়ন সহযোগীরা তাদের আশাবাদ জানাতেই পারে। তবে হস্তক্ষেপ অগ্রহণযোগ্য।