২৮ অক্টোবরের পর নয়াপল্টনে আজ প্রথম সমাবেশ করবে বিএনপিদেশের ৬ বিভাগে ভারী বৃষ্টিপাতের আভাসআবারও রাজপথে আ’লীগ বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচিএইচএসসি ও সমমান পরীক্ষা শুরু রোববারসরকারি চাকরিতে কোটা নিয়ে ফের বিতর্ক
No icon

২৮ জুন ইরানের প্রেসিডেন্ট নির্বাচন

ইরানে আগামী শুক্রবার অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ছয়জন প্রার্থী লড়ছেন। চলতি বছরের মে মাসে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এক হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হওয়ায় দেশটিতে নির্ধারিত সময়ের এক বছর আগেই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হয়েছেন আমিরহোসেন গাজিজাদে হাসেমি, সাঈদ জালিলি, মাসৌদ পেজেশকিয়ান, মোস্তফা পুরমোহাম্মদি, মোহাম্মদ বাগের গালিবাফ ও আলিরেজা জাকানি। নাক, কান, গলার সার্জন আমিরহোসেন গাজিজাদে হাসেমি (৫৩) নির্বাচনে প্রার্থী হয়েছেন।ইরানের রক্ষণশীল আদর্শের রাজনীতিবিদ তিনি। এর আগে তিনি চারবার সংসদ সদস্য হিসেবে দায়িত্ব সামলেছেন। সর্বশেষ তিনি প্রেসিডেন্ট রাইসির ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করেন। আরেক প্রার্থী সাঈদ জালিলি (৫৮) এক্সপিডিয়েন্সি ডিসার্নমেন্ট কাউন্সিলের সদস্য।এর আগে সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সেক্রেটারি ছিলেন এবং চার বছরের জন্য ইরানের পারমাণবিক মধ্যস্থতাকারী দলের নেতৃত্বও দিয়েছেন। তিনি এর আগে দুবার প্রেসিডেন্ট পদপ্রার্থী হয়েছেন এবং ২০২১ সালের নির্বাচনে তিনি ইব্রাহিম রাইসির পক্ষে সমর্থন জানিয়ে সরে দাঁড়ান। হার্ট সার্জারি বিশেষজ্ঞ মাসৌদ পেজেশকিয়ান (৬৯) নির্বাচনে লড়ছেন। তিনি পাঁচবার সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং চার বছর স্বাস্থ্যমন্ত্রী ছিলেন।

নির্বাচনে প্রার্থী হিসেবে দাঁড়িয়েছেন মোস্তফা পুরমোহাম্মদি (৬৫)। তিনি একজন ধর্মগুরু। তিনি প্রেসিডেন্ট মাহমুদ আহমেদিনেজাদের অধীনে স্বরাষ্ট্রমন্ত্রী এবং সাবেক প্রেসিডেন্ট হাসান রুহানির সময়ে বিচারমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। আরেক প্রার্থী মোহাম্মদ বাগের গালিবাফ (৬২) গত চার বছর ইরানের সংসদের স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি তিনবার প্রেসিডেন্ট পদপ্রার্থী হয়ে দুবার হেরে গেছেন এবং ২০২১ সালে ইব্রাহিম রাইসির পক্ষে অবস্থান নিয়ে প্রার্থিতা প্রত্যাহার করেন।এ ছাড়া নির্বাচনের প্রার্থী আলিরেজা জাকানি (৫৯) গত তিন বছর তেহরানের মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি চারবার সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।