ফের দি‌ল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাদুর্ভোগ নিয়ে বাড়ি ফেরা শুরুছুটির দিনেও যে সব এলাকায় আজ ব্যাংক খোলাটিকে থাকতে ওমানকে ১৯ বলে হারাল ইংল্যান্ডশেখ হাসিনার কারামুক্তি দিবস আজ
No icon

রুশ সেনাকে যাবজ্জীবন কারাদণ্ড দিলো ইউক্রেন

রাশিয়ার এক সৈন্যকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ইউক্রেনের একটি আদালত। ইউক্রেনের নিরস্ত্র এক বেসামরিক নাগরিককে হত্যার দায়ে আজ সোমবার তাকে এ সাজা দেওয়া হয়েছে। চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু হওয়ার পর যুদ্ধাপরাধের দায়ে এই প্রথম শাস্তি দিলো ইউক্রেন।মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়, দণ্ডপ্রাপ্ত রুশ সেনার নাম ভাদিম শিশিমারিন। ২১ বছর বয়সী এ রুশ সেনা ট্যাঙ্ক কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করছেন। গত ২৮ ফেব্রুয়ারি উত্তর-পূর্ব ইউক্রেনের চুপাখিভকা গ্রামে ওলেকজান্ডার শেলিপভ (৬২) নামের এক ইউক্রেনীয়কে গুলি করে হত্যা করেন তিনি। আদালতের কাছে তিনি এ ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করেছেন এ রুশ সেনা।

ইউক্রেনের সংশ্লিষ্ট আদালতের বিচারক সেরহি আগাফোনভ বলেন, শিশিমারিন রুশ সামরিক বাহিনীর উচ্চ-পদমর্যাদার এক কর্মকর্তার অপরাধমূলক আদেশ পালন করেছেন। স্বয়ংক্রিয় অস্ত্র থেকে তিনি ভুক্তভোগীর মাথায় কয়েকটি গুলি করেন।শিশিমারিনের দণ্ড রাশিয়া-ইউক্রেন যুদ্ধে গুরুত্বপূর্ণ তাৎপর্য বহন করেছে। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের বেসামরিক নাগরিকদের ওপর নৃশংস ও বর্বর নির্যাতন চালানোর অভিযোগ আনা হয়েছে।ইউক্রেন বলছে, তারা রুশ সৈন্যদের বিরুদ্ধে ১০ হাজারের বেশি সম্ভাব্য যুদ্ধাপরাধ চিহ্নিত করেছেন। তবে রাশিয়া এই যুদ্ধে বেসামরিক নাগরিদের বিরুদ্ধে অভিযান চালানোর অভিযোগ অস্বীকার করেছে।