দেশজুড়ে তাপপ্রবাহ বইছে, কিছু স্থানে বৃষ্টির আভাসযুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দলবিএনপির আরও চার নেতাকে বহিষ্কারবিশ্বকাপে বাংলাদেশের দুই প্রস্তুতি ম্যাচের সূচি ঘোষণা রাস্তা থেকে ছিটকে পড়ল রিলাক্স পরিবহনের বাস, নিহত ৫ আহত ১৫
No icon

দেশ সুরক্ষায় লড়ছে রুশ সেনারা

রুশ প্রেসিডেন্ট দাবি করেছেন, পূর্ব ইউক্রেনে সামরিক ঘাঁটি ও সৈন্যদল মোতায়েন ক্রমশ বৃদ্ধি করার পরিকল্পনার মাধ্যমে রাশিয়ার সার্বভৌমত্বের প্রতি যে হুমকি সৃষ্টি করেছিল পশ্চিমা বিশ্ব, তারই জবাবে বাধ্য হয়ে ইউক্রেনে বিশেষ অভিযান শুরু করেছে তার দেশ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় উদযাপন উপলক্ষে ৯ মে সামরিক কুচকাওয়াজে ভদিমির পুতিন পশ্চিমাদের দোষ দিয়ে বলেছেন, তারা রাশিয়ার ওপর সামরিক আগ্রাসন চালানোর ছক কষেছিল।তবে বিবিসি বলছে, সামনে ইউক্রেনে রুশবাহিনীর যুদ্ধ-নিশানা কী হবে, সে বিষয়ে কোনো কথা বলেননি পুতিন। অবশ্য সম্প্রতি মার্কিন বিশেষজ্ঞরা দাবি করছিলেন, ৯ মে বিজয় দিবসে পুতিন ইউক্রেনে আনুষ্ঠানিক যুদ্ধ ঘোষণা দিতে পারেন। এখন পর্যন্ত মস্কো এই যুদ্ধকে বিশেষ সামরিক অভিযান বলে অভিহিত করে আসছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে তৎকালীন সোভিয়েত বাহিনীর হাতে জার্মান নাৎসি বাহিনীর পরাজয়ের দিনটিকে বিজয় দিবস হিসেবে পালন করে রাশিয়া। সোমবার ছিল ওই বিজয়ের ৭৭তম বার্ষিকী। এ উপলক্ষে রাজধানী মস্কোর রেড স্কয়ারে বর্ণাঢ্য কুচকাওয়াজের আয়োজন করা হয়। সেখানে দেওয়া ভাষণে ইউক্রেনে হামলার যৌক্তিকতা তুলে ধরেন পুতিন। ভাষণে ইউক্রেনের বিরুদ্ধে নেওয়া সামরিক ব্যবস্থাকে সম্ভাব্য আগ্রাসনের বিরুদ্ধে আগাম পদক্ষেপ বলে দাবি করেন পুতিন। তিনি বলেন, প্রতিবেশী দেশটিতে তার সেনারা রাশিয়ার নিরাপত্তার জন্য লড়াই করছেন।

ইউক্রেন যুদ্ধের ১১তম সপ্তাহ চলছে। এ যুদ্ধের অগ্রগতি নিয়ে কিছু বলেননি পুতিন। ইউক্রেনের বিরুদ্ধে এদিন আনুষ্ঠানিক যুদ্ধ ঘোষণা কিংবা মরিপোল বিজয়ের ঘোষণা দিতে পারেন- পশ্চিমাদের এমন গুঞ্জনেও জল ঢেলে দিয়েছেন রুশ প্রেসিডেন্ট। ভাষণে এমন কোনো কিছুর ইঙ্গিত ছিল না। ইউক্রেনে হামলাকে বরাবরের মতো বিশেষ সামরিক অভিযান হিসেবেও উল্লেখ করেন তিনি।পুতিন দাবি করেন, পশ্চিমা দেশগুলো ও ন্যাটোর হুমকিতে ছিল রাশিয়া। তারা ক্রিমিয়ায় হামলার পরিকল্পনা করছিল বলেও অভিযোগ করেন তিনি। ২০১৪ সালে ক্রিমিয়াকে ইউক্রেনের কাছ থেকে নিজ ভূখ-ে যুক্ত করে নিয়েছিল রাশিয়া।রুশ প্রেসিডেন্ট বলেন, গত বছর একটি নিরাপত্তা চুক্তি স্বাক্ষরের জন্য আমরা ন্যাটোকে পরামর্শ দিয়েছিলাম। কিন্তু তারা আমাদের কথায় কর্ণপাত করেনি। তাদের সম্পূর্ণ ভিন্ন পরিকল্পনা ছিল।ক্রিমিয়ায় হামলা চালানোর প্রস্তুতি নেওয়া হচ্ছিল।

তিনি আরও বলেন,জোটটি আমাদের নিকটবর্তী ভূখণ্ডে সামরিক কর্মকাণ্ড জোরদার শুরু করেছিল। ফলে এ লড়াই অনিবার্য ছিল।ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনবাস অঞ্চলে যুদ্ধরত তার বাহিনীগুলোর প্রশংসা করেন পুতিন। তিনি বলেন, আপনারা আপনাদের মাতৃভূমি এবং এর ভবিষ্যতের জন্য লড়াই করছেন। তার ভাষায় এ বিশেষ সামরিক অভিযান সঠিক সিদ্ধান্ত বলেও দাবি করেন রুশ প্রেসিডেন্ট। এ সময় পুতিন বলেন, প্রত্যেক সেনাসদস্য ও কর্মকর্তার মৃত্যুই আমাদের জন্য বেদনাদায়ক। তাদের পরিবারের দেখভালে রাষ্ট্র সবকিছু করবে।