ঢাকা ছাড়লেন ডোনাল্ড লু বিশ্বকাপ খেলতে দেশ ছেড়েছেন শান্ত-সাকিবরাদেশের পাঁচ বিভাগে ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট জারিমে মাসের শেষ দিকে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়রাজশাহীতে বাগান থেকে গুটি আম নামানো শুরু
No icon

হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গেলেন ভারতের প্রতিরক্ষা প্রধানও

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানায়, স্থানীয় সময় ৬টা দশ মিনিটে টুইটারে ভারতীয় বিমান বাহিনী রাওয়াতসহ তার স্ত্রীর মৃত্যুর খবর নিশ্চিত করেছে।
টুইট বার্তায় ভারতীয় বিমান বাহিনী জানায়, গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি এটি এখন নিশ্চিত যে জেনারেল বিপিন রাওয়াত, মিসেস মধুলিকা রাওয়াত এবং হেলিকপ্টারে থাকা আরও ১১ জন দুর্ভাগ্যজনক দুর্ঘটনায় মারা গেছেন। এর আগে ভারতের প্রতিরক্ষা প্রধান জেনারেল বিপিন রাওয়াতকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় ১৩ জনের মৃত্যুর কথা জানায় ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। তবে তখন বিপিনের মৃত্যুর খবর নিশ্চিত করেনি সংবাদমাধ্যমটি। খবরে বলা হয়, বুধবার (৮ ডিসেম্বর) স্থানীয় সময় দুপুর ১২টা ২০ মিনিটে ভারতের তামিলনাডু প্রদেশে এই হেলিকপ্টার দুর্ঘটনার ঘটনা ঘটে। এ পর্যন্ত ১৩ জন নিহতের খবর পাওয়া গেছে।

এদিকে ভারতীয় বার্তা সংস্থা এএনআই জানায়, হেলিকপ্টারটিতে ৯ জন যাত্রীসহ ৫ জন হেলিকপ্টারের ক্রু ছিলেন। একজন গুরুতর অগ্নিদগ্ধকে চিকিৎসা দেওয়া হচ্ছে। ওই হেলিকপ্টারে বিপিন রাওয়াতের স্ত্রী তার প্রতিরক্ষা সহকারীসহ সেনা কমান্ডো এবং বিমানবাহিনীর সদস্যরা ছিলেন বলে জানা গেছে। এদিকে বিমান বাহিনী এক টুইট বার্তায় জানায়, বিপিন রাওয়াতকে বহনকারী ভারতীয় বিমান বাহিনীর রাশিয়ার তৈরি এম আই ১৭ হেলিকপ্টার তামিলনাডুর কুন্নুরে বিধ্বস্ত হয়। দুর্ঘটনার পর সেনাপ্রধান নারাভানে এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং দিল্লিতে বিপিন রাওয়াতের পরিবারের সঙ্গে দেখা করেছেন। এনডিটিভি জানায়, জেনারেল রাওয়াত বুধবার সকালে বিমানে দিল্লি থেকে কোয়েমবাটুরের সুলুরে যান। তাকে বহনকারী এম আই ১৭ হেলিকপ্টার সুলুরের নিকটবর্তী নিলগিরি পাহাড়ি এলাকায় বিধ্বস্ত হয়।

হেলিকপ্টারটি যখন বিধ্বস্ত হয় তার ১০ মিনিটের মধ্যে অবতরণ করার কথা ছিল। দুপুর ১২টা ২০ মিনিটে প্রথম দুর্ঘটনার খবর পাওয়া যায়। পরে উদ্ধারকর্মীরা এনডিটিভিকে জানিয়েছে, তারা ঘটনাস্থলে উপস্থিত হয়ে পাহাড়ের ধারে ছড়িয়ে ছিটিয়ে থাকা ধ্বংসাবশেষ, ঘন ধোঁয়া এবং আগুন দেখতে পান।

স্থানীয় লোকজন ও এবং পুলিশ ধংসাবশেষ এবং গাছের নিচ থেকে পোড়া মৃতদেহগুলোকে বের করে আনে। এনডিটিভি জানায়, ৬৩ বছর বয়স্ক জেনারেল বিপিন রাওয়াতকে ২০১৯ সালে ভারতের প্রথম প্রতিরক্ষা প্রধানের দায়িত্ব দেওয়া হয়। প্রতিরক্ষা প্রধানের কাজ হচ্ছে দেশটির সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনীর সমন্বয় সাধন করা। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং দুর্ঘটনা নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বিস্তারিত জানিয়েছেন।