সৌদিতে রোজা শুরু মঙ্গলবারদেশে করোনায় একদিনে সর্বোচ্চ ৭৮ জনের মৃত্যুআন্তর্জাতিক ফ্লাইট বন্ধ মঙ্গলবার রাত থেকে'লকডাউন' সোম-মঙ্গলবারও কার্যকর১৪ এপ্রিল থেকে সাধারণ ছুটির ঘোষণা আসতে পারে
No icon

মোদি বাংলাদেশ সফরে নির্বাচনী আচরণবিধি ভেঙেছেন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে দেশটির নির্বাচন কমিশনে মঙ্গলবার অভিযোগ করেছে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন দলটি বলছে, নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরে গণতান্ত্রিক মূল্যবোধ ও নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছেন। পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের নির্বাচন বৃহস্পতিবার। এই নির্বাচনে তৃণমূলের মূল প্রতিদ্বন্দ্বী মোদির দল বিজেপি। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে ২৬ ও ২৭ মার্চ বাংলাদেশ সফর করেন ভারতের প্রধানমন্ত্রী। সফরের শেষ দিন গোপালগঞ্জের কাশিয়ানীতে মতুয়া সম্প্রদায়ের তীর্থ স্থান ওড়াকান্দি এবং সাতক্ষীরার শ্যামনগরের যশোরেশ্বরী মন্দির পরিদর্শন করেন তিনি।

ভারতের সংবাদ সংস্থা এএনআই জানায়, পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন চলার মধ্যে বিজেপি নেতা মোদির বাংলাদেশে এই দুই মন্দির পরিদর্শন নিয়ে প্রশ্ন তুলেছে তৃণমূল কংগ্রেস। দলটি বলছে, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানমালার সঙ্গে মোদির ওই দুই মন্দির পরিদর্শনের কোনো সম্পর্ক নেই। নির্বাচন কমিশনে দেওয়া লিখিত অভিযোগে তারা বলেছে, বিদেশ সফরের মধ্যেও পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনপ্রক্রিয়ায় হস্তক্ষেপের জন্য তিনি তাঁর পদের অপব্যবহার করেছেন। এ জন্য মোদির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা চাওয়া হয়েছে। অভিযোগে তৃণমূল বলেছে, সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস ভারতের নির্বাচন কমিশনের কাছে দাবি করছে, শুধু তিরস্কার নয়, তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া হোক, যাতে ভবিষ্যতে তিনি এ ধরনের অসদাচরণ করার সাহস না করেন। ওড়াকান্দিতে সফরসঙ্গী হিসেবে পশ্চিমবঙ্গে বিজেপির এমপি শান্তনু ঠাকুরকে নিয়ে যাওয়াটা নরেন্দ্র মোদির এই মন্দির পরিদর্শনের রাজনৈতিক উদ্দেশ্যকে প্রকাশ করেছে বলে অভিযোগ তৃণমূলের। প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হতে তাঁদের বা অন্য কোনো দলের এমপি বা প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়নি বলে জানিয়েছে দলটি।