৩ দিন ভারত ভ্রমণে যেতে পারবেন না বাংলাদেশিরাসৌদিতে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যুঢাকায় গুঁড়িগুঁড়ি বৃষ্টিদেশজুড়ে তাপপ্রবাহ বইছে, কিছু স্থানে বৃষ্টির আভাসযুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল
No icon

মিয়ানমারের প্রথম স্যাটেলাইট আটকে রেখেছে জাপান

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মিয়ানমারের প্রথম স্যাটেলাইট আটকে রেখেছে জাপান। দেশটিতে সেনা অভ্যুত্থানের জেরে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।মিয়ানমার সরকারের অর্থায়নে মিয়ানমার অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি (এমএইইউ) এবং জাপানের হোক্কাইডো ইউনিভার্সিটি যৌথভাবে এক কোটি ৫০ লাখ মার্কিন ডলার ব্যয়ে ওই স্যাটেলাইটটি নির্মাণ করেছে। জাপানের মহাকাশ গবেষণা কেন্দ্র এবং হোক্কাইডো ইউনিভার্সিটি এ স্যাটেলাইটের বিষয়ে পরবর্তীকালে সিদ্ধান্ত নেবে বলে রয়টার্সকে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির দুই কর্মকর্তা। স্যাটেলাইটটি মূলত মিয়ানমারের কৃষি ও মৎস খাতের ওপর নজরদারির জন্য তৈরি করা হয়েছে।কিন্তু মিয়ানমারে সেনাঅভ্যুত্থানের পর এখন কয়েকটি মানবাধিকার সংগঠন এবং জাপানের কয়েকজন কর্মকর্তা উদ্বেগ প্রকাশ করে বলেছেন, জান্তাবাহিনী হয়ত স্যাটেলাইটটি সামরিকখাতে ব্যবহার করতে চাইবে।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতার দখল নেয় দেশটির সেনাবাহিনী।নাম প্রকাশে অনিচ্ছুক হোক্কাইডো বিশ্ববিদ্যালয়ের দুই কর্মকর্তা বলেন, স্যাটেলাইটের পরবর্তী উন্নয়ন কাজ বন্ধ রাখা হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে জাপানের মহাকাশ গবেষণা বিষয়ক প্রতিষ্ঠান জেএএক্সএ;র সঙ্গে আলোচনা করছে।তারা এও বলেন, মিয়ানমার সেনাবাহিনীর কাজে লাগে, এমন কিছুর সঙ্গে আমরা কোনোভাবেই জড়াব না। স্যাটেলাইটটি সেজন্য নকশা করা হয়নি।