৩ দিন ভারত ভ্রমণে যেতে পারবেন না বাংলাদেশিরাসৌদিতে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যুঢাকায় গুঁড়িগুঁড়ি বৃষ্টিদেশজুড়ে তাপপ্রবাহ বইছে, কিছু স্থানে বৃষ্টির আভাসযুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল
No icon

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট সারকোজির ৩ বছরের কারাদণ্ড

দুর্নীতির দায়ে ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলা সারকোজিকে ৩ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত।এর মধ্যে দুই বছরের সাজা স্থগিত করা হয়েছে।সোমবার এই রায় ঘোষণা করা হয়। সারকোজির সঙ্গে আরও দুজনকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।কারাগারে না গিয়ে সাবেক প্রেসিডেন্ট বাড়িতে থেকেই দণ্ড ভোগ করতে পারবেন। সেক্ষেত্রে শরীরে একটি ইলেক্ট্রিক ট্যাগ পরতে হবে তাকে।তবে এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিলের কথা বলেছেন সারকোজি।

সারকোজি তার রাজনৈতিক দলের অপরাধের তদন্ত চলাকালে তথ্যের জন্য ম্যাজিস্ট্রেট গিলবার্ট আজিবার্টকে ঘুষ দিতে চেয়েছিলেন। ঘুষ হিসেবে ম্যাজিস্ট্রেটকে একটি মর্যাদাপূর্ণ চাকরির ব্যবস্থা করে দিতে চেয়েছিলেন তিনি।এই অপরাধ প্রমাণিত হওয়ায় সারকোজিকে তিন বছরের সাজা দিয়েছে আদালত।ফ্রান্সের ইতিহাসে এটি দৃষ্টান্তমূলক রায়। সারকোজির আগে আরেকজন প্রেসিডেন্ট জ্যাক চিরাক ২০১১ সালে আদালতে দোষী সাব্যস্ত হয়েছিলেন।