রিফাত হত্যা মামলায় রায় আজ, আদালতপাড়ায় নিরাপত্তা জোরদারকরোনার টিকা সংগ্রহে ৩০ লাখ ডলার দিচ্ছে এডিবিচলন্ত বাস থেকে ফেলে হত্যা, চোখের জলে বিচার ও ক্ষতিপূরণ চাইলেন স্ত্রীশিক্ষাগত যোগ্যতা কমপক্ষে স্নাতক নির্ধারণ চেয়ে আইনি নোটিশশিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত শিগগিরই
No icon

বিশ্বে করোনা আক্রান্ত ১ কোটি ৯৬ লাখ ছাড়াল

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৯৬ লাখ ছাড়িয়ে গেছে। এরমধ্যে মারা গেছেন ৭ লাখ ২৫ হাজারের বেশি মানুষ। বিশ্বে আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে মার্কিন যুক্তরাষ্ট্র। ভয়াবহ বিপর্যয়ের মধ্যেও দেশটিতে স্কুল খুলে দেয়া হয়েছে। বাংলাদেশ সময় শনিবার সন্ধ্যা সাড়ে ৮টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ কোটি ৯৬ লাখ ৬ হাজার ৮৩, মারা গেছেন ৭ লাখ ২৫ হাজার ৬৮ জন। অবস্থা আশঙ্কাজনক ৬৪ হাজার ৯৪৮ জনের। সুস্থ হয়েছেন ১ কোটি ২৫ লাখ ৮৭ হাজার ৭৬৭ জন। গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৩ হাজার ৯, মৃত্যু হয়েছে ৬ হাজার ৪৪৮ জনের। করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর বিশ্ব তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৬৩ হাজার ২১১ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। একই সময়ে মৃত্যু হয়েছে ১ হাজার ২৯০ জনের। এ নিয়ে দেশটিতে আক্রান্ত ৫০ লাখ ৯৮ হাজার ৪০৫, মারা গেছেন ১ লাখ ৬৪ হাজার ১১২ জন।

করোনা সংক্রমণ ও মৃত্যু অব্যাহত থাকলেও যুক্তরাষ্ট্রে বিদ্যালয়গুলো খুলে দেয়া হয়েছে। শনিবার থেকে দেশটির বেশ কিছু রাজ্যের বিদ্যালয় খুলে দেয়া হয়। তবে সে ক্ষেত্রে কেউ আক্রান্ত হলে তাকে কোয়ারেন্টিনে পাঠানোর কথা বলা হয়েছে। বিদ্যালয় খুলে দেয়ার ব্যাপারে সবুজ সংকেত দিয়েছে নিউইয়র্কও।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৪৯ হাজার ৫২১, মৃত্যু হয়েছে ১ হাজার ৫৮ জনের। এতে দেশটিতে মোট রোগীর সংখ্যা ২৯ লাখ ৬৭ হাজার ১৬৫, মৃত্যু হয়েছে ৯৯ হাজার ৭০২ জনের।

বিশ্বে তৃতীয় স্থানে থাকা ভারতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৬১ হাজার ৪৫৫ জন। একই সময়ে মারা গেছেন ৯৪০ জন। এ নিয়ে দেশটিতে টানা ৯ দিনে ৫০ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে।

ভারতে রোগীর সংখ্যা ২১ লাখ ৮ হাজার ৭৯৫, মারা গেছেন ৪২ হাজার ৭৯৮ জন। চতুর্থ স্থানে রাশিয়ায় রোগীর সংখ্যা ৮ লাখ ৮২ হাজার ৩৩৫, মারা গেছেন ১৪ হাজার ৮৫৪ জন।

পঞ্চম স্থানে থাকা দক্ষিণ আফ্রিকায় আক্রান্ত ৫ লাখ ৪৫ হাজার ৪৭১, মৃত্যু হয়েছে ৯ হাজার ৯০৯ জনের। ষষ্ঠ স্থানে মেক্সিকোতে রোগী ৪ লাখ ৬৯ হাজার ৪৯০, মৃত্যু হয়েছে ৫১ হাজার ৩১৭ জনের।

সপ্তম স্থানে থাকা পেরুতে আক্রান্ত ৪ লাখ ৬৩ হাজার ৩৫৯, মৃত্যু হয়েছে ২০ হাজার ৪২৪ জনের।