হাজার কোটি টাকা ভ্যাট ফাঁকিরাজধানীর মোহাম্মদপুরে যুবকের লাশ উদ্ধার, মৃত্যু নিয়ে রহস্যজাতিসংঘে পাঁচ প্রস্তাব প্রধানমন্ত্রীরফেরাতেই হচ্ছে বাংলাদেশের পাসপোর্টধারী রোহিঙ্গাদেরএইচএসসি পরীক্ষার বিষয়ে দিক নির্দেশনা দিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের বিবৃতি
No icon

বিতর্কিত আইনের প্রতিবাদে ভারতজুড়ে বিক্ষোভের ডাক জমিয়তের

মুসলিমবিরোধী বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল প্রত্যাখ্যান করে দেশব্যাপী শান্তিপূর্ণ বিক্ষোভের ডাক দিয়েছে ভারতীয় মুসলমানদের সর্ববৃহৎ সংগঠন জমিয়তে উলামায়ে হিন্দ। মঙ্গলবার এক বিবৃতিতে সংগঠনটির সেক্রেটারি জেনারেল মাওলানা সাইয়্যেদ মাহমুদ মাদানী এ ঘোষণা দেন। আগামী ১৩ ডিসেম্বর সব প্রাদেশিক ও বিভাগীয় ইউনিটকে বিক্ষোভের নির্দেশনা প্রদান করেন তিনি। লোকসভায় সংখ্যার নিরিখে পাস হওয়া এ বিল ভারতীয় সাংবিধানিক চেতনাবিরোধী আখ্যায়িত করে মাহমুদ মাদানী বলেন, নাগরিকত্ব আইন ১৯৫৫-এর সংশোধন অনুযায়ী ভারতীয় সংবিধানের মূল বিধানের সঙ্গে সাংঘর্ষিক। এর প্রতিবাদে দেশব্যাপী বিক্ষোভ সমাবেশের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ভারতের সব প্রদেশ, জেলা ও গুরুত্বপূর্ণ এলাকায় আগামী শুক্রবার শান্তিপূর্ণ প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচি পালন করবে জমিয়তে উলামায়ে হিন্দ।

এর আগে নাগরিকত্ব সংশোধনী বিল পাস হওয়ার পর গণমাধ্যমে বিবৃতি দিয়ে তা প্রত্যাখ্যান করেন জমিয়তে উলামা হিন্দের সভাপতি মাওলানা কারী সাইয়্যিদ মুহাম্মাদ উসমান মানসুরপুরী ও জেনারেল সেক্রেটারি মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানী।

জমিয়তে উলামা হিন্দের সভাপতি ও জেনারেল সেক্রেটারি এই সংশোধনীকে ভারতীয় আইনবিরোধী উল্লেখ করে আশা ব্যক্ত করে বলেন, রাজ্যসভায় তা তেমন সমর্থন পাবে না, এবং কোন ফলাফল বয়ে আনবে না।

যারা ভারতের আইন ও ঐতিহ্যের প্রতি শ্রদ্ধা রাখে তাদের উদ্দেশ্য জমিয়তে উলামা হিন্দের পক্ষ থেকে জানানো হয়, আপনার পূর্ণ শক্তি দিয়ে নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে আওয়াজ তুলবেন বলে আমরা আশাবাদী।