বর্জ্য অপসারণে কতটা প্রস্তুত ঢাকার দুই সিটি কর্পোরেশন?ঈদের খুশি নেই, ছেলের কবরের পাশে বসে কাঁদছেন রিফাতের মানিশ্ছিদ্র নিরাপত্তায় প্রস্তুত শোলাকিয়াকোরবানির পশু জবাই ও মাংস প্রস্তুতে ২৫% খরচ বহন করবে ডিএনসিসিঈদের সকালে সর্বস্তরের জনগণের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী
No icon

তানজানিয়ায় জ্বালানি ট্যাংকার বিস্ফোরণে নিহত ৫৭

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ায় একটি জ্বালানি ট্যাংকার বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৫৭ জন নিহত হয়েছে। স্থানীয় পুলিশ জানিয়েছে, ওই বিস্ফোরণে আরও ৬৫ জন আহত হয়েছে। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ফুটেজে দেখা গেছে, ট্যাংকারে আগুন জ্বলছে এবং লোকজন দগ্ধ হয়ে রাস্তায় পড়ে আছে। একটি সূত্র জানিয়েছে, ওই ট্যাংকার থেকে লোকজন জ্বালানী নেয়ার চেষ্টা করছিল। সে সময়ই জ্বালানীসহ ট্যাংকারটি উল্টে যায় এবং এতে বিস্ফোরণ ঘটে। বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে যে, মরোগোরো এলাকায় ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এটি বন্দর নগরী দার এস সালাম থেকে ২শ কিলোমিটার পশ্চিমে অবস্থিত। মরোগোরো শহর কার্গো এবং জ্বালানী সরবরাহের একটি অন্যতম রুট হিসেবে ব্যবহৃত হয়।

এটি তানজানিয়ার বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত। ওই বিস্ফোরণের ঘটনায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ড্যানিয়েল গোগো নামে এক প্রত্যক্ষদর্শী রয়টার্সকে বলেন, পরিস্থিতি খুবই খারাপ। অনেক মানুষ মারা গেছে। জ্বালানি নিতে গিয়ে অনেকেই মারা গেছে। তবে সেখানে এমনও অনেকে নিহত হয়েছে যারা জ্বালানি চুরি করছিল না। কারণ এটি একটি ব্যস্ত এলাকা।

স্থানীয় গণমাধ্যমের রিপোর্টাররা জানিয়েছেন, আফ্রিকার বিভিন্ন স্থানে প্রায়ই এমন ঘটনা ঘটে। সেখানে লোকজন ট্যাংকার এবং পাইপলাইন থেকে ঝুঁকি নিয়ে জ্বালানি সরিয়ে নেয়ার চেষ্টা করতে গিয়ে বেশিরভাগ সময়ই দুর্ঘটনা কবলিত হয়। এর আগে গত মাসে নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় বেনু রাজ্যে একটি জ্বালানি ট্যাংকার বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৪৫ জনের মৃত্যু হয়।