শবে বরাতের ইবাদত সম্পর্কে যা বললেন আল্লামা শফীনা.গঞ্জের মানুষ ছড়িয়ে পড়ছে জেলায় জেলায়ঢাকায় যে ৪৬ এলাকায় করোনা রোগী শনাক্তপ্রাণভিক্ষার আবেদন খুনি মাজেদেরস্পেনে ফের বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা
No icon

হাত জীবাণু মুক্ত রাখবেন যেভাবে

নিজেকে রোগ থেকে দূরে রাখতে এবং ব্যাক্টেরিয়া ও জীবাণু থেকে বাঁচাতে ভালো মতো হাত পরিষ্কার করা উচিত। করোনাভাইরাসের কারণে হাত ধোয়ার প্রতি বিশেষভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে হাত ধোয়ার সময় সাবান অথবা হ্যান্ডওয়াশ নিয়ে দুই হাত এক সঙ্গে কমপক্ষে ৩০ সেকেন্ড ঘষে পরিষ্কার করতে হবে। জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের ;দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)র দেওয়া নিয়ম অনুসারে হাত ধোয়ার পাঁচটি ধাপ অনুসরণ করার পরামর্শ দেওয়া হয়।

প্রথমত

পরিষ্কার ও গতিশীল পানিতে হাত ভিজিয়ে নিতে হবে। সাবান অথবা এক ফোঁটা হ্যান্ডওয়াশ নিয়ে দুই হাত একসঙ্গে মালিশ করতে হবে। তারপর এক হাতের তালু দিয়ে আরেক হাতের ওপরের অংশ ও আঙুলের ভেতরের অংশ এমনকি নখের ভেতরের অংশও পরিষ্কার করতে হবে। হাত ৩০ সেকেন্ড ধরে ঘষুন। এরপর হাত ঘষার পরে তা চলন্ত পানিতে ধুয়ে নিন এবং পরিষ্কার তোয়ালে দিয়ে মুছে নিন।

হ্যান্ড স্যানিটাইজার

সাবান, হ্যান্ডওয়াশ ও পানি- হাত ধোয়ার ভালো মাধ্যম। তবে এগুলো হাতের কাছে পাওয়া না গেলে ৬০ শতাংশ অ্যাল্কোহল ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে পারেন। মনে রাখতে হবে, স্যানিটাইজার ব্যবহার করলেও তা ৩০ সেকেন্ড ধরেই হাতে ঘষতে হবে।

পদ্ধতি

হাতের তালুতে কয়েক ফোঁটা স্যানিটাইজার জেল নিন। দুই হাত ৩০ সেকেন্ড ধরে ঘষুন। জেল শুকিয়ে যাওয়া পর্যন্ত মালিশ করুন। যতবার ব্যবহার করা যাবে রোগ থেকে বাঁচতে হাত ধোয়া জরুরি। তবে তা মোটেও ঘন ঘন করা উচিত নয়। দিনে বার বার হাত ধোয়া হলে তা ত্বক শুষ্ক ও নির্জীব করে ফেলে।সৌচাগার ব্যবহারের পরে, ময়লা জিনিস ধরারা পরে এবং খাবার তৈরি ও খাওয়ার আগে এবং পরে হাত ভালো মতো পরিষ্কার করা উচিত।