রাখাইনে ৬ লাখ রোহিঙ্গা গণহত্যার চরম ঝুঁকিতে : জাতিসংঘজাপান সাগরে উত্তর কোরিয়ার দুই জাহাজ আটক করেছে রাশিয়ার সীমান্ত বাহিনী। মস্কো বলছে, দুটি ছদ্মবেশী জাহাজ তাদের সমুদ্র অঞ্চলে প্রশেব করেছে। জাহাজ দুটির মধ্যে একটি থেকে দেশটির টহলরত জাহাজে হামলা করা হয়েছে বলে অভিযোগ করা হয়। মঙ্গলবার ফেডারেল সিকিউরিটি সার্ভিসে (এএসবি) বরাত দিয়ে তাস নিউজ এ খবর জানায়। উত্তর কোরিয়ার একটি স্কুনার (৪৫ জনেরও বেশি লোক) একটি সীমান্ত টহল জাহাজের পরিদর্শন দলের ওপর সশস্ত্র হামলা চালায়। এতে তিনজন সেনাবাহিনীর সদস্য আহত হয়েছেন।জাবির ঘটনায় শিক্ষকরা লজ্জিত : আরেফিন সিদ্দিকদলে শুদ্ধি অভিযান চলছে : কাদেরছাত্রদলের কাউন্সিলরদের সই সংগ্রহ, সিলেকশন শঙ্কা প্রার্থীদের
No icon

মুখের দুর্গন্ধ দূর করবেন যেভাবে

অনেকেই মুখের দুর্গন্ধ নিয়ে অস্বস্তিতে পড়েন। কারও কারও দুবেলা ব্রাশ করার পরও এই দুর্গন্ধ দূর হয় না। তখন অন্যদের সঙ্গে কথা বলতে হলে মুখ ঢেকে বা খুব সতর্ক হয়ে কথা বলতে হয়। যাদের এ ধরনের সমস্যা আছে তারা প্রাকৃতিক পদ্ধতিতে তৈরি মাউথওয়াশ ব্যবহার করতে পারেন। যেমন- দারুচিনি ও লবঙ্গ : এক কাপ পানিতে  ১০ থেকে ১৫ ফোঁটা দারুচিনি ও লবঙ্গ তেল মেশান। এটা দিয়ে নিয়মিত কুলিকুচি করুন। এই মিশ্রণ  মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য করবে। এই মাউথওয়াশ দীর্ঘদিন রেফ্রিজারেটরে সংরক্ষণও করা যায়।

অ্যাপল সিডার ভিনেগার : দুই চা-চামচ অ্যাপল সিডার ভিনেগার, এক কাপ লবণ পানি ও ভ্যানিলা এসেনশিয়াল অয়েল একটি বাটিতে মেশান। এটি বোতলে রেখে দিতে পারেন। এ মিশ্রণ ব্যবহার করে নিয়মিত মুখগহ্বর পরিষ্কার করতে পারেন।

লবণ পানি দিয়ে কুলিকুচি করা : হালকা গরম পানিতে সামান্য লবণ মিশিয়ে কুলকুচি করতে পারেন। এতে মুখের দুর্গন্ধ দূর হবে।

নিম : যাদের মাড়ি থেকে রক্ত বের হয় বা যারা মুখের ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকে দূরে থাকতে চান, তারা নিমের ডাল ব্যবহার করতে পারেন। বহু বছর থেকেই মুখের সুরক্ষায় প্রাকৃতিক প্রতিষেধক হিসেবে নিম ব্যবহার হয়ে আসছে। নিম দাঁতের গোড়া শক্ত করে। এতে মুখের দুর্গন্ধও দূর হয়।

যারা এ ধরনের মাউথওয়াশ ব্যবহার করতে চান না, তারা মুখের দুর্গন্ধ দূর করতে জোয়ান চিবিয়ে দেখতে পারেন। জোয়ান ছাড়া জিরাও মুখের দুর্গন্ধ দূর করতে ভূমিকা রাখে। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস