রাজধানীতে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দুই এলাকাবিডিবিএলের ২৫ কোটি টাকা আত্মসাৎসারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারেসবার সামনে কঠিন চ্যালেঞ্জঅরাজগত সৃষ্টির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী
No icon

পঞ্চম ধাপে ২৯ পৌরসভায় ভোটগ্রহণ কাল

পঞ্চম ধাপে ২৯ পৌরসভায় আগামীকাল ভোটগ্রহণ। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। এ উপলক্ষ্যে নির্বাচনী এলাকায় পুলিশ, র‌্যাব ও বিজিবির বাড়তি সদস্য মাঠে নেমেছেন। শেষ হয়েছে প্রার্থীদের আনুষ্ঠানিক প্রচার।একইদিন দেশের চারটি উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং ১৪টি ইউনিয়ন পরিষদের বিভিন্ন পদে উপনির্বাচন হবে। নির্বাচন কমিশন (ইসি) সূত্র এসব তথ্য জানিয়েছে।নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি সদস্য মোতায়েন ছাড়াও ম্যাজিস্ট্রেটরা মাঠে নেমেছেন। পরিস্থিতি স্বাভাবিক রাখতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নির্দেশনা দেয়া হয়েছে। নির্বাচনী এলাকায় যান চলাচলের ওপর বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।ইসি সূত্র জানায়, পঞ্চম ধাপে ৩১ পৌরসভায় ১৯ জানুয়ারি তফসিল ঘোষণা করা হয়। পরে অন্য ধাপ থেকে এ ধাপে যুক্ত হয় সৈয়দপুর পৌরসভা। অপরদিকে উচ্চ আদালতের রায়ের কারণে যশোর পৌরসভার ভোট স্থগিত করা হয়। চট্টগ্রামের রাউজান পৌরসভায় মেয়র ও কাউন্সিলরসহ সব পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পান।

ভোটগ্রহণের আগ মুহূর্তে জামালপুরের দেওয়ানগঞ্জ পৌরসভার নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে নির্বাচন কমিশন। সবমিলিয়ে ২৯টি পৌরসভায় কাল ভোট হতে যাচ্ছে। সবকটি পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোট নেয়া হবে।সূত্র জানিয়েছে, পৌরসভাগুলোতে মেয়র পদে একশ জন, সাধারণ ওয়ার্ডে এক হাজার ৩১৮ ও সংরক্ষিত ওয়ার্ডে ৩৬৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এসব পৌরসভায় ৬৩৭টি ভোটকেন্দ্র ও চার হাজার ৩২৩টি ভোটকক্ষ রয়েছে। ভোটার রয়েছেন ১৪ লাখ ১৪ হাজার ২৯৭ জন, যাদের মধ্যে পুরুষ ৭ লাখ ৭ হাজার ৭৭৫ ও নারী ৭ লাখ ২৭ হাজার ২৯৭ জন। তবে এ হিসাব থেকে দেওয়ানগঞ্জ পৌরসভার হিসাব বাদ যাবে।একইদিন চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩১ নম্বর ওয়ার্ড, ঝিনাইদহের শৌলকুপা পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড, পিরোজপুরের স্বরূপকাঠী পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড এবং সিরাজগঞ্জ পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে ভোট হবে। এছাড়া রাজশাহীর শৈলকুপা ও পবা, ফরিদপুরের মধুখালী এবং কুমিল্লার দেবিদ্বার উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।