দেশজুড়ে তাপপ্রবাহ বইছে, কিছু স্থানে বৃষ্টির আভাসযুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দলবিএনপির আরও চার নেতাকে বহিষ্কারবিশ্বকাপে বাংলাদেশের দুই প্রস্তুতি ম্যাচের সূচি ঘোষণা রাস্তা থেকে ছিটকে পড়ল রিলাক্স পরিবহনের বাস, নিহত ৫ আহত ১৫
No icon

৮৮২ স্বাস্থ্যকেন্দ্রে তালা

প্রসববেদনায় ছটফট করছিলেন এক নারী। একপর্যায়ে তাকে নেওয়া হয় ক্লিনিকের অপারেশন থিয়েটারে (ওটি)। কিন্তু স্বাস্থ্য অধিদপ্তরের অভিযান পরিচালনাকারী দল আসার কথা শুনেই হাসপাতালে তালা লাগিয়ে পালিয়ে যান মালিকসহ সব স্বাস্থ্যকর্মী। গতকাল রবিবার এই ঘটনা ঘটেছে নারায়ণগঞ্জের শিমরাইলের পদ্মা জেনারেল হাসপাতালে। ঘটনার আকস্মিকতায় অধিদপ্তরের অভিযান পরিচালনাকারী কর্মকর্তারা অনেকটা কিংকর্তব্যবিমূঢ়। প্রসূতিকে বাঁচাতে তারা ঊর্ধ্বতন কর্মকর্তার নিদের্শনায় ভেঙে ফেলেন হাসপাতালের ফটক। রোগীকে দ্রুত নিয়ে যান মাতুয়াইল শিশু মাতৃস্বাস্থ্য ইনস্টিটিউটে। এ ছাড়া ওই হাসপাতালে চিকিৎসাধীন আরও ৩ রোগীকে পাঠানো হয় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে।স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. মো. বেলাল হোসেন জানিয়েছেন, ঘোষিত ৭২ ঘণ্টার অভিযানে দেশের ৮ বিভাগের ৮৮২ অনিবন্ধিত হাসপাতাল-ক্লিনিকের অবৈধ কার্যক্রম বন্ধ করা হয়েছে। এর মধ্যে ঢাকা বিভাগের বিভিন্ন জেলায় ১৬৭টি (সিটি করপোরেশনসহ), চট্টগ্রামে ২২৯টি, রাজশাহীতে ৭৮টি, রংপুরে ১৪টি, ময়মনসিংহে ৯৬টি, বরিশালে ৫৯টি, সিলেটে ৩৫টি এবং খুলনায় ২০৪টি।

অভিযানে ঢাকা সিটি করপোরেশন এলাকায় ১২টি ক্লিনিক বন্ধ করে দেওয়া হয়েছে। এর মধ্যে গত শনিবার ৭টি এবং গতকাল ৫ ক্লিনিক বন্ধ করা হয়। এর মধ্যে যাত্রাবাড়ীর ৩টি, ধানমন্ডিতে ৪টি, নাজিমউদ্দিন রোড এলাকার দুটি এবং মোহাম্মদপুর, বনানী ও বারিধারার তিনটি ক্লিনিক রয়েছে। অভিযানের বিষয়ে গতকাল বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের সভাকক্ষে অতিরিক্ত মহাপরিচালকের (প্রশাসন) সভাপতিত্বে জরুরি সভা হয়। সভায় পরিচালক (প্রশাসন) ও পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) উপস্থিত ছিলেন। এ ছাড়া দেশের বিভাগীয় আট পরিচালক এবং অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত অভিযান অব্যাহত রাখতে দেশের সব বিভাগীয়, জেলা ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়। এ ছাড়া অভিযান চালানোর ক্ষেত্রে বিভিন্ন বাহিনীর সহযোগিতা অব্যহত রাখার কথা বলা হয়। এ সময় অধিদপ্তরের কর্মকর্তারা অনিবন্ধিত এসব হাসপাতালের কার্যক্রম একেবারে বন্ধ না করে ধীরে ধীরে নিবন্ধনের আওতায় আনার বিষয়ে মত দেন।সভায় উপস্থিত কর্মকর্তারা জানান, অভিযানের সামগ্রিক বিষয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক সংবাদ সম্মেলন করে জানাবেন।