বৃষ্টির পর আগামী সপ্তাহে আবার তাপপ্রবাহের শঙ্কানারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা আজদেশের ৮ বিভাগে হতে পারে টানা বৃষ্টিবিশ্ব কাঁপছে বিক্ষোভেআপিল বিভাগের দুটি বেঞ্চে বিচারকাজ চলবে আজ থেকে
No icon

যাত্রীর চাপ বাড়তে পারে আজ

প্রিয়জনদের সঙ্গে ঈদ করতে কয়েক দিন ধরে ঢাকা ছাড়ছেন মানুষ। রোববার থেকে সড়ক, নৌ ও রেলপথে যাত্রীদের চাপ বেড়েছে। রেলের সুষ্ঠু ব্যবস্থাপনার ফলে শিডিউল বিপর্যয় না থাকায় দুর্ভোগও নেই। সড়ক ও নৌপথে নির্বিঘে চলাচল করছে মানুষ। আজ সোমবার পোশাক কর্মীদের ছুটি হবে। একসঙ্গে লাখ লাখ মানুষ সড়কে নামবে। এজন্য আজ তীব্র যানজট হওয়ার শঙ্কা করছে হাইওয়ে ও ট্রাফিক পুলিশ। তবে তারা জানিয়েছেন, যানজট যেন অসহনীয় পর্যায়ে না যায়, সে ব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছেন।এদিকে পদ্মা সেতু চালু হওয়ায় গাবতলী টার্মিনাল হয়ে ছেড়ে যাওয়া গাড়ির চাপ কমেছে। যাত্রীর দেখা নেই বললেই চলে। পদ্মা সেতু হওয়ায় দৌলদিয়া-পাটুরিয়া নৌপথেও গাড়ি ও যাত্রীর চাপ নেই। তেমন কোনো ভোগান্তি ছাড়া গাড়ি ও যাত্রী পারাপার করছে। সদরঘাট লঞ্চ টার্মিনালে যাত্রীর চাপ আগের মতো নেই। স্বাভাবিকের চেয়ে বেড়েছে। পদ্মা সেতু, বঙ্গবন্ধু সেতুতে যানজট নেই, নির্বিঘে মানুষ পারাপার হচ্ছে। সম্প্রতি কয়েকটি ফ্লাইওভার ও ওভারপাস চালু হওয়ায় ঢাকা-গাজীপুর, ঢাকা-ময়মনসিংহ, ঢাকা-সাভার, ঢাকার সায়েদাবাদ-যাত্রাবাড়ী সড়কে রোববার নির্বিঘ্নে পরিবহণ চলাচল করেছে।

রোববার কমলাপুর রেল স্টেশনে ভিড় বাড়ে যাত্রীদের। সরেজমিন দুপুর ১২টায় কমলাপুর রেলওয়ে স্টেশনে দেখা যায়, ঘরমুখো যাত্রীদের সংখ্যা বেড়ে চলছে। অধিকাংশ ট্রেন ছাড়ার বেশ আগেই স্টেশনে পৌঁছেছে।যাত্রীরা বলছেন, এবারের ঈদে লম্বা ছুটি পাওয়ায় রাজধানীবাসীর বাড়ি ফেরার হার তুলনামূলক বেড়েছে। এমনিতেই স্বজনদের সঙ্গে ঈদ করতে ঢাকা প্রায় ফাঁকা হয়ে যায়। আর এবার লম্বা ছুটি পাওয়ায় আরও বেশি মানুষ ঢাকা ছাড়ছে।সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হয়েছে আইজিপি : ঈদে সড়ক, নৌ ও রেলপথে ঘরমুখো মানুষের ঈদযাত্রা নির্বিঘ করতে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। রোববার বিকালে রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনাল পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন। এ সময় তিনি যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে কিনা তার খোঁজ নেন।

আইজিপি বলেন, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি), জেলা পুলিশ, হাইওয়ে পুলিশ, নৌ পুলিশ, রেলওয়ে পুলিশসহ বাংলাদেশ পুলিশের সব ইউনিট একযোগে দায়িত্ব পালন করছে। ঈদের ছুটিতে বিভিন্ন পর্যটনকেন্দ্রে জনসমাগম হয়। তাদের নিরাপত্তার কথা বিবেচনায় রেখে নিরাপত্তা পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।তিনি বলেন, ঢাকা শহরসহ দেশের বিভিন্ন স্থানে গুরুত্বপূর্ণ পয়েন্টে নিয়ন্ত্রণ কক্ষ (কন্ট্রোলরুম), উপনিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করে নিরাপত্তাব্যবস্থা পর্যবেক্ষণ করা হচ্ছে। যাতে যাত্রীরা নিরাপদে তাদের গন্তব্যে পৌঁছাতে পারেন।যাত্রীদের প্রতি অনুরোধ জানিয়ে পুলিশ প্রধান বলেন, যাত্রাপথে সহযাত্রীদের দেওয়া কোনো খাবার বা পানীয় গ্রহণ থেকে বিরত থাকবেন। কারণ, এতে অজ্ঞান পার্টি, মলম পার্টির খপ্পরে পড়ার আশঙ্কা রয়েছে। ঝুঁকি নিয়ে ট্রাকসহ কোনো বাহনে যাত্রী হয়ে উঠবেন না। সড়কে নসিমন করিমন ও ফিটনেসবিহীন যানবাহন যাতে চলাচল করতে না পারে সেজন্য কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। রোববার ঢাকা নদীবন্দরও পরিদর্শন করেছেন আইজিপি। এ সময় তিনি ঈদে বাড়ি যাওয়ার সময় নিজ ফ্ল্যাট বা বাড়ির সিসি ক্যামেরাগুলো সচল করে দেওয়ার অনুরোধ জানান।