রপ্তানি লক্ষ্যমাত্রায় পিছিয়ে তৈরি পোশাক খাতঢাকাসহ ৫ বিভাগে বৃষ্টির আভাস, অব্যাহত থাকবে তাপপ্রবাহপ্রতিদিন মা হারাচ্ছে ৩৭ ফিলিস্তিনি শিশুস্কুল-মাদ্রাসা খুলছে আজ, বন্ধ থাকছে ২৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠানআজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস
No icon

৩২ মিনিটে পার ২০ কিলোমিটার

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ব্যুরো অব ইকোনমিক রিসার্চের প্রতিবেদন অনুযায়ী, ঢাকা বিশ্বের ধীরগতির শহর। বিশ্বব্যাংকের গবেষণা বলছে, ঢাকায় গাড়ির গড় গতি ঘণ্টায় পাঁচ কিলোমিটারেরও কম। যানজটের এ শহরে ঘণ্টায় ৩৮ কিলোমিটার গতিতে গন্তব্যে পৌঁছে যাচ্ছে যাত্রীরা, যা সম্ভব করেছে মেট্রোরেল। যাত্রী নিয়ে চলাচল শুরুর প্রথম দিনে ৩২ মিনিটে উত্তরার দিয়াবাড়ী থেকে ২০ দশমিক ১ কিলোমিটার পথ মাড়িয়ে মতিঝিল পৌঁছেছে ট্রেন।গত ২৯ ডিসেম্বর থেকে যাত্রী নিয়ে পৌনে ১২ কিলোমিটার দীর্ঘ দিয়াবাড়ী-আগারগাঁও অংশে চলছে মেট্রোরেল। গত শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধনের পর, গতকাল রোববার থেকে ট্রেনের রুট বর্ধিত হয়েছে মতিঝিল পর্যন্ত। ১১ মাসের অভ্যস্ততায় মেট্রোরেলে চড়তে আগের মতো লম্বা লাইন, হুড়োহুড়ি নেই এবার। বেড়ানো নয় যাদের প্রয়োজন, তারাই চড়ছেন। যানজট ও পথের ভোগান্তি এড়িয়ে সজীব আহমদ মিরপুরের পল্লবী স্টেশন থেকে ২৬ মিনিটে এসেছেন মতিঝিলের অফিস পাড়ায়। তিনি জানালেন, আগে বাসে আসতে ঘণ্টা দুই লাগত। গত বছর থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোতে, বাকি পথ আসতেন বাসে। তাতেও ঘণ্টা দেড়েক লাগত। মতিঝিল পর্যন্ত ট্রেন চলায় পুরো এক ঘণ্টা সময় বেঁচেছে। বাসে ৪০ টাকা লাগত, মেট্রোতে ৮০।দিয়াবাড়ী-আগারগাঁও অংশে ট্রেন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চললেও, মতিঝিল পর্যন্ত চলছে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। আগারগাঁওয়ের পর ফার্মগেট ও সচিবালয় স্টেশনে থামছে ট্রেন।

পথে বিজয় সরণি, কারওয়ান বাজার, শাহবাগ, টিএসসি স্টেশনে আপাতত থামছে না। প্রথম দিনের যাত্রায় ফার্মগেট থেকে ওঠা যাত্রীরা জানালেন, পুরো পথে রাত ১১টা পর্যন্ত ট্রেন চালানো উচিত। মতিঝিলের যাত্রী খায়রুল হক সমকালকে বললেন, আগারগাঁও থেকে যাচ্ছেন ট্রেনে। কিন্তু ফিরতে হবে বাসে।মেট্রোরেলের নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা সরকারি কোম্পানি ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানিয়েছেন, দিয়াবাড়ী-আগারগাঁও অংশে যেভাবে ধাপে ধাপে সব স্টেশন চালু হয়েছে, ট্রেন পরিচালনার সময় বেড়েছে, মতিঝিল রুটে একই প্রক্রিয়া অনুসরণ করা হবে। মেট্রোরেল ভবিষ্যতে ভোর থেকে মধ্যরাত পর্যন্ত চলবে।গতকাল সকাল ৯টায় মতিঝিল স্টেশনে নেমে দেখা গেল যাত্রীতে গমগম করছে। শিশু বা বেড়াতে আসা মানুষ চোখে পড়ল না। বেশভূষায় বোঝা যাচ্ছিল, বেশির ভাগই অফিস পাড়ার কর্মব্যস্ত মানুষ। দিয়াবাড়ী থেকে আসা একটি ট্রেন এলো ৯টা ২ মিনিটে। ৮ মিনিট পর ফিরতি যাত্রা করবে। তাতে উঠতে কর্মব্যস্ত মানুষের ভিড় দেখা গেল। সবাই যে দিয়াবাড়ী যাবেন, তা নয়। অধিকাংশ যাত্রী মিরপুর এলাকার অথবা ফার্মগেটের।মতিঝিল থেকে ফার্মগেটের ভাড়া ৪০ টাকা। টিকিট হাতে দাঁড়িয়ে কবিরুল ইসলাম বললেন, বাসের ভাড়া ২০ টাকা।

অবরোধের কারণে, যানজট নেই। কিন্তু বাসে যাতায়াত নিরাপদ নয়। তাই ট্রেন বেছে নিয়েছি। ফার্মগেট থেকেও ফিরবেন ট্রেনে।ট্রেনে চড়ার পর বিশ্ববিদ্যালয় পড়ুয়া কাওসার আজম জানালেন, মেট্রোরেল সব দিক থেকেই ভালো। আরামের যাতায়াত, যানজটও নেই। ট্রেনের জন্য স্টেশনে অপেক্ষায়ও বিরক্তি নেই। তাঁর প্রশ্ন, ঢাকার সব রুটে মেট্রোরেল নেই? তাঁকে জানানো হলো, আরও পাঁচটি মেট্রোরেল লাইন নির্মাণ করা হবে ২০২৮ সালের মধ্যে। তখন তিনি বললেন, ফ্লাইওভার বা অন্য কাজ বাদ দিয়ে হলেও মেট্রোরেল আগে নির্মাণ করা করা উচিত ছিল।২০২৫ সালের জুনে কমলাপুর পর্যন্ত চালু হবে মেট্রোরেল। ডিএমটিসিএলের তথ্য অনুযায়ী, দিয়াবাড়ী থেকে ২১ দশমিক ২৬ কিলোমিটার পথ পাড়ি দিয়ে দিয়াবাড়ী-কমলাপুর রুটে সময় লাগবে ৪০ মিনিট। মতিঝিলের মতো কমলাপুরেরও ভাড়া হবে ১০০ টাকা।মতিঝিল গন্তব্যের যাত্রী মাহবুব হাসান জানালেন, বাংলাদেশ ব্যাংকে চাকরি করেন। অফিসের গাড়ি রয়েছে। গাড়িতে মিরপুর-১০ থেকে মতিঝিল পৌঁছাতে ঘণ্টা দেড়েক সময় লাগে। মেট্রোরেলে ৬০ টাকা বাড়তি লাগলেও আধা ঘণ্টায় অফিসে আসতে পেরেছেন। বাড়তি এক ঘণ্টা সময় পরিবারকে দিতে পারবেন।