দুর্নীতি ও লুটপাট লুকিয়ে রাখতেই বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে : রুহুল কবির রিজভীবাংলাদেশসহ ছয় দেশে সীমিত পরিমাণে পিঁয়াজ রপ্তানি করবে ভারততাপপ্রবাহের মধ্যেই আজ খুলছে স্কুল-কলেজযুদ্ধবিরতি সম্পর্কে ইসরায়েলের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পেলো হামাসঝুম বৃষ্টিতে স্বস্তি ফিরলো সিলেটে
No icon

ঈদের আগে ফের আগুন

দূরত্ব মাত্র ৩ কিলোমিটারের, মাঝে সময়ের ফারাক ১০ দিনের। রাজধানীর বঙ্গবাজারের ব্যবসায়ীদের যে ধ্বংসযজ্ঞ তাড়া করে ফিরছে, একই কষ্টের রোদন এখন নিউ সুপারমার্কেটে। ঈদের আগে আবারও সর্বগ্রাসী আগুন, এবার সর্বস্বান্ত জনপ্রিয় নিউ সুপারমার্কেটের কয়েকশ ব্যবসায়ী।পহেলা বৈশাখের পরদিন এমন এক দুঃসংবাদে জাগল ঢাকা। দিন সাতেক পরই ঈদ। এ সময়ে দারুণ জম্পেশ নিউমার্কেট এলাকা। কয়েক দিন ধরে গভীর রাত পর্যন্ত ভিড়ভাট্টা, কেনাবেচা। এক আগুনে সব স্পন্দনই যেন থেমে গেল। ব্যবসায়ীদের ভাষ্য, ঈদের আগে মার্কেটটি আর খোলার সম্ভাবনা নেই। তবে ওই এলাকার অন্য সব মার্কেট আজ রোববার থেকে ফের খোলার কথা রয়েছে।ফায়ার সার্ভিস বলছে, গতকাল শনিবার ভোর ৫টা ৪০ মিনিটে নিউ সুপারমার্কেটে আগুন লাগার খবর পায় তারা। সাড়ে ৩ ঘণ্টা পর ফায়ার সার্ভিসের ২৮ ইউনিটের সদস্যরা সকাল ৯টা ১০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে তখনও মার্কেটের ভেতর থেকে ধোঁয়ার কুণ্ডলী বের হতে দেখা যায়। আগুন পুরোপুরি নেভাতে আরও সময় লাগবে বলেছে তারা। ঈদের আগে বেচাকেনার জন্য আলাদা প্রস্তুতি নিয়েছিলেন ব্যবসায়ীরা। আগুন ছাই করে দিয়েছে সব। পুড়েছে কয়েকশ দোকান। নিঃস্ব হয়ে পথে বসে গেছেন দোকান মালিকরা। নিউ সুপারমার্কেটে মূলত সবই কাপড়ের দোকান। এখানে শাড়ি, লেহেঙ্গা, থ্রিপিস, শার্ট-প্যান্ট, পাঞ্জাবিসহ নানা ধরনের কাপড় ছিল। এ ছাড়া খেলনা, জুতা, আসবাবপত্রসহ নানা ধরনের পণ্য ছিল।

ফায়ার সার্ভিসের পাশাপাশি সেনা, নৌ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), পুলিশ, র ;্যাব, আনসার সদস্যরা যোগ দেন আগুন নিয়ন্ত্রণ ও ব্যবসায়ীদের মালপত্র উদ্ধারকাজে। প্রস্তুত রাখা হয়েছিল বিমানবাহিনীর হেলিকপ্টার। ফায়ার সার্ভিস নিউ সুপারমার্কেটের তৃতীয় তলার ছাদ ফুটো করেও অন্য তলায় পানি সরবরাহ করে। এ ছাড়া ঢাকা কলেজ, ইডেন কলেজের পুকুরসহ আশপাশ এলাকার বিভিন্ন সোর্স থেকে পানি নেওয়া হয়।এ অগ্নিকাণ্ডে অন্তত অর্ধশতাধিক ব্যক্তি আহত হয়েছেন। তাঁদের মধ্যে ৩৫ জন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি হয়েছেন। আহতদের মধ্যে ২১ জন ফায়ার সার্ভিসের, দু জন আনসার, একজন বিমানবাহিনীর, একজন সাংবাদিক, দু জন স্বেচ্ছাসেবক ও একজন স্কাউট রয়েছেন।পরপর বড় দুই মার্কেটে আগুনের সূত্রপাত ছিল একই সময়ে; ভোরের দিকে। একের পর এক অগ্নিকাণ্ডের ঘটনা দুর্ঘটনা নাকি নাশকতা এমন প্রশ্ন তুলেছেন অনেকে। গতকাল গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় অগ্নিকাণ্ডের বিষয়ে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বিষয়টি তদন্ত করতে সংশ্লিষ্টদের নির্দেশও দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, ফায়ার সার্ভিসের পক্ষ থেকে প্রত্যেকটি মার্কেটকে বারবার সতর্ক করা হচ্ছে। তাদের মার্কেটের যে অবস্থা সেখানে যে কোনো সময় দুর্ঘটনা হতে পারে, কিন্তু পরপর চারটি ঘটনাকে যদি আমরা দেখি, তাহলে এটা কি আদতেই কোনো দুর্ঘটনা, নাকি এর পেছনে কোনো কারসাজি আছে।