বৈঠক শেষে যেসব কর্মসূচি দিল জাতীয় ঐক্যফ্রন্টবর সেজে যেভাবে এলো মোস্তাফিজমেননের গাড়িতে ধাক্কা দেয়া চালকের ‘লাইসেন্স নেই’তাকি উসমানী পাকিস্তান ও মুসলিম বিশ্বের অমূল্য সম্পদ: ইমরান খান৩২ লাখ ডলার থেকে অব্যাহতি পেল বিমান
No icon

রাসায়নিকের মজুদ থাকায় পুরান ঢাকায় ২১ ভবনের গ্যাস-বিদ্যুৎ বিচ্ছিন্ন

রাজধানীর চকবাজার ট্র্যাজেডির পর পুরান ঢাকায় অভিযান শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নেতৃত্বে গঠিত টাস্কফোর্স। বৃহস্পতিবার ইসলামবাগ ও শহীদনগর এলাকায় অভিযান চালিয়ে রাসায়নিকের মজুদ পাওয়ায় ২১টি ভবনের গ্যাস-পানি-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে এই টাস্কফোর্স। ডিএসসিসি কর্মকর্তারা জানান, এসব ভবনের মালিককে রাসায়নিকের মজুদ সরিয়ে নিতে বলা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। মালামাল সরিয়ে নিলে এসব ভবনে সেবা সংস্থার সংযোগ পুনঃস্থাপন করা হবে। বৃহস্পতিবার সকাল ১১টার দিকে ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরিফ আহমেদের নেতৃত্বে ২৯ নম্বর ওয়ার্ডের ইসলামবাগ এবং প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর জাহিদ হোসেনের নেতৃত্বে ২৪ নম্বর ওয়ার্ডের শহীদনগর এলাকার অভিযান শুরু হয়।

অভিযানকালে শরিফ আহমেদ সাংবাদিকদের বলেন, ;ভবনগুলোতে প্রচুর পরিমাণে দাহ্য পদার্থ পাওয়া গেছে। এসব ভবনের মালিককে আগামী রোববার পর্যন্ত সময় দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে সমস্ত কেমিক্যাল টঙ্গী ও শ্যামপুরে স্থানান্তর করতে বলা হয়েছে। কেউ রাসায়নিক পদার্থ স্থানান্তর না করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

জানা গেছে, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরিফ আহমেদের নেতৃত্বাধীন টিম ইসলামবাগের ১২/১১, ১২/৪, ১৫/১, ৪৩/৪/এ, ৪৫, ৭০/৩, ৭৪/২, ৭৫/২ নম্বর হোল্ডিংয়ের সেবা সংযোগ বিচ্ছিন্ন করে দেয়। প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর জাহিদ হোসেনের নেতৃত্বাধীন টাস্কফোর্সের টিম শহীদনগর এলাকার ৩৫, ৪৩/১, ৪৩/১/এ, ৪৬, ৪৭, ৪৮(২টি), ৭৬, ৭৮/১, ৭৯/১, ৮১, ১৩৫/এ, ১৪৪/এ হোল্ডিংয়ের গ্যাস, পানি ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে।

অভিযানকালে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, সচিব মোস্তফা কামাল মজুমদারসহ সংস্থার শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ সময় আইনশঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য পুলিশ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, তিতাস গ্যাস, বিস্ফোরক অধিদফতর, ঢাকা ওয়াসা, ডিপিডিসিসহ ১০টি সেবা সংস্থার প্রতিনিধি উপস্থিত ছিলেন।