যেসব অঞ্চলে আরও দু’দিন বৃষ্টি হতে পারেখাদ্য অপচয় ৩০ শতাংশ কমালে শক্তিশালী হবে খাদ্য নিরাপত্তাগাজা এখন ডেথ জোন : ডব্লিউএইচওচার বিমানযাত্রীর কাছে লুকানো ছিল ২ কেজি স্বর্ণদেশের বিভিন্ন অঞ্চলে বজ্রসহ বৃষ্টির আভাস
No icon

দেড়শ গ্রাহকের ১৫ লাখ টাকা ফেরত দিল ইভ্যালি

< দীর্ঘ সময় পর দেড়শ গ্রাহকের অভিযোগ নিষ্পত্তি করে তাদের ১৫ লাখ টাকা ফেরত দিয়েছে ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মধ্যস্থতায় ভুক্তভোগীদের এ অর্থ ফেরত দেওয়া হয়।রোববার রাজধানীর কারওয়ান বাজারে অধিদপ্তরের প্রধান কার্যালয়ে এক অনুষ্ঠানে গ্রাহকদের কাছে টাকা হস্তান্তর করা হয়। এ সময় অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এ সফিকুজ্জামান, কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সাধারণ সম্পাদক হুমায়ুন কবির ও ইভ্যালির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. রাসেল উপস্থিত ছিলেন।প্রধান অতিথির বক্তব্যে সফিকুজ্জামান বলেন, ই-কমার্স বিষয়ে প্রায় ১১ হাজার অভিযোগ রয়েছে। এর মধ্যে ইভ্যালির বিরুদ্ধে প্রায় সাত হাজার অভিযোগ জমা পড়েছে। প্রথম দফায় ১৫০ অভিযোগ নিষ্পত্তি করে পাওনা টাকা ফেরত দেওয়া হচ্ছে। পর্যায়ক্রমে বাকিদের টাকা ফেরত দেওয়া হবে।

তিনি বলেন, ইভ্যালির সিইও ২৭ মাস জেলে ছিলেন। তাঁর যদি যাবজ্জীবন কারাদণ্ড হয়, তাহলে এ অভিযোগগুলো নিষ্পত্তি করা যাবে না। তাতে গ্রাহকদের আটকে থাকা টাকাও ফেরত পাওয়া যাবে না। তাই ইভ্যালিকে ব্যবসায় ফিরে আসার সুযোগ করে দিতে হবে। ই-কমার্স থেকে কেনাকাটায় ভোক্তাদের সচেতন থাকতে হবে বলেও জানান তিনি।ইভ্যালির সিইও রাসেল বলেন, এক মাসে ইভ্যালি ব্যবসা করে কমিশনের মাধ্যমে যে টাকা আয় করেছে, বিভিন্ন খরচ বাদ দিয়ে সে আয়ের লাভের টাকা থেকেই এ ১৫০ জনের টাকা ফেরত দেওয়া হচ্ছে। এক মাসে ৬৫ হাজার অর্ডারের পণ্য ডেলিভারি করা হয়েছে। বর্তমানে ইভ্যালির ব্যবসার প্রক্রিয়া খুবই স্বচ্ছ।