তীব্র তাপপ্রবাহ: ৭ দিন স্কুল বন্ধের দাবি ভেজাল নকল পণ্যে সর্বনাশতাপমাত্রা আরও বাড়তে পারেতাপপ্রবাহ আরও কত দিন থাকবে জানালো আবহাওয়া অধিদপ্তরচুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারি
No icon

মোড়কজাত সনদ ছাড়া পণ্য বিক্রি করলে জেল ও জরিমানা

মোড়কজাতকারী নিবন্ধন সনদ ছাড়া কোনো পণ্য বিক্রি করা যাবে না। কেউ যদি এমনটি করে থাকেন তাহলে তাকে এক বছরের কারাদণ্ড বা অনূর্ধ্ব এক লাখ টাকা জরিমানা করা হতে পারে। অথবা উভয় দণ্ডের মুখোমুখি হতে পারেন।এ জন্য মোড়কজাতকরণ সনদ ছাড়া পণ্য বিক্রি বন্ধ করতে বলেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। একই সঙ্গে পণ্যের মোড়কের ওপরে বাংলা ভাষায় বেশকিছু তথ্য দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, ওজন ও পরিমাপ মানদণ্ড আইনে ২০২১ সালের ২৩ নভেম্বর পণ্য মোড়কজাতকরণ বিধিমালা, ২০২১ জারি করে সরকার।আইন অনুযায়ী মোড়কজাতকারী নিবন্ধন সনদ ছাড়া পণ্য বিক্রি, বিতরণ বা সরবরাহের উদ্দেশ্যে উৎপাদন ও মোড়কজাত করা যাবে না। এ আইন ভঙ্গ করলে এক বছরের কারাদণ্ড বা অনূর্ধ্ব এক লাখ টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডের বিধান রয়েছে।যদি কারো পণ্য মোড়কজাত সনদ না থাকে তাহলে তাকে বিএসটিআই র প্রধান কার্যালয় অথবা বিভাগীয় বা জেলা কার্যালয়ে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়েছে।

পণ্যের মোড়কের ওপরে যা লেখা বাধ্যতামূলক

১. সর্বোচ্চ খুচরা মূল্য।
২. উৎপাদন ও মেয়াদউত্তীর্ণের তারিখ।
৩. কারখানা ও প্রতিষ্ঠানের পূর্ণ ঠিকানা।
৪. মোড়কের ভেতরের পণ্যের পরিচয় (ব্রান্ড, টাইপ, শ্রেণি)।
৫. পণ্যের উৎপাদনকারী, মোড়কজাতকারী, পরিবেশক বা বিপণনকারীর নাম।
৬. পণ্যের নিট পরিমাণ এবং পণ্য মোড়কজাত করার নির্দিষ্ট পরিমাণ বা সংখ্যা।
৭. প্রয়োজন হলে ব্যবহার বিধি, সতর্কতা, সংরক্ষণ পদ্ধতি, উপাদান ও ব্যাচ নম্বর।