এফডিসির ঘটনায় ডিপজল-মিশা সওদাগরের দুঃখ প্রকাশপ্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেনগরমের তীব্রতা কমাতে কী কাজ করেছেন, জানালেন হিট অফিসারবিনা ভোটে নির্বাচিত ৩৩ প্রার্থীসব ধরনের যাত্রীবাহী ট্রেনে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে
No icon

এক্সপ্রেসওয়েতে টোল দিতে হবে ১ জুলাই থেকে

পদ্মা সেতু উদ্বোধনের পর যান চলাচল শুরু হয়েছে। এতদিন পদ্মা ছাড়াও তিনটি সেতুতে টোল দিতে হতো। এখন ওই তিন সেতুর টোল বাদ দিয়ে ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের টোল নির্ধারণ করেছে সরকার। ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে নামে পরিচিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কে চলতে আগামী ১ জুলাই থেকে টোল দিতে হবে। অন্তর্বর্তীকালীন সময়ের জন্য দেশের প্রথম এই এক্সপ্রেসওয়েতে কিলোমিটারে ১০ টাকা টোল নির্ধারণ করা হয়েছে; যা পরে বাড়বে। প্রথম অবস্থায় এই এক্সপ্রেসওয়েতে চলতে বাসের জন্য ৪৯৫ টাকা, গাড়ির জন্য (সেডান) ১৩৮ টাকা এবং বাইকের জন্য ২৮ টাকা টোল দিতে হবে। গতকাল সোমবার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপসচিব ফাহমিদা হক খানের সই করা এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।বর্তমানে পোস্তগোলা, ধলেশ্বরী ও আড়িয়ালখাঁ সেতুতে টোল দিতে হয়। ১ জুলাই এক্সপ্রেসওয়েতে টোল আদায় শুরু হলে এসব সেতুতে আর টোল দিতে হবে না। এর আগে পদ্মা সেতু হয়ে ১৫টি রুটে ভাড়া নির্ধারণ করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এখন এক্সপ্রেসওয়ের ভাড়া সমন্বয় করে নতুন ভাড়ার হার নির্ধারণ করবে বিআরটিএ। সংস্থার পরিচালক (ইঞ্জিনিয়ারিং) সীতাংশু শেখর বিশ্বাস নতুন ভাড়া নির্ধারণের প্রক্রিয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়েছে, অন্তর্বর্তীকালীন সময়ের জন্য মাঝারি ট্রাকের জন্য সমন্বিতভাবে কিলোমিটারে ১০ টাকা টোল নির্ধারণ করা হলো। পরে টোল নীতিমালা-২০১৪ অনুসারে যথাসময়ে টোল হার চূড়ান্তভাবে নির্ধারণ করা হবে। প্রজ্ঞাপন অনুযায়ী পুনর্নির্ধারিত না হওয়া পর্যন্ত ৫৫ কিলোমিটার দীর্ঘ এক্সপ্রেসওয়েতে চলতে মাঝারি ট্রাকে ৫৫০ টাকা টোল দিতে হবে। বাসের টোল মাঝারি ট্রাকের ৯০ শতাংশ বা কিলোমিটারে ৯ টাকা। এ হিসেবে ৪০ আসনের বাস এক্সপ্রেসওয়ের পুরো ৫৫ কিলোমিটার চললে ৪৯৫ টাকা টোল দিতে হবে। তিন এক্সেলের ট্রেলারের টোল মাঝারি ট্রাকের আড়াই গুণ, বড় ট্রাকে দুই গুণ। মিনি ট্রাকের টোল মাঝারি ট্রাকের ৭৫ শতাংশ বা কিলোমিটারে সাড়ে ৭ টাকা। কিলোমিটারপ্রতি টোল মিনিবাসে ৫, মাইক্রোবাস ও পিকআপে ৪, প্রাইভেট কারে আড়াই টাকা।এক্সপ্রেসওয়ের নির্মাণকারী সংস্থা সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ঢাকা জোন) সবুজউদ্দিন খান বলেছেন, টোল আদায় ও রক্ষণাবেক্ষণে কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশনকে ৭১৫ কোটি টাকায় অপারেটর হিসেবে নিয়োগ করা হয়েছে। তারা সরকারের পক্ষে ১ জুলাই থেকে প্রাথমিক পর্যায়ে ম্যানুয়ালি টোল আদায় করবে। পরে স্বয়ংক্রিয় পদ্ধতিতে এই টোল আদায় করা হবে।