দেশে এক দিনে চল্লিশের বেশি মৃত্যুদেশে করোনার ভারতীয় ধরন শনাক্তবিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন আজ শপিং মলে ভিড়, বালাই নেই স্বাস্থ্যবিধিরআজ থেকে ফেরিতে যাত্রী পারাপার বন্ধ
No icon

দেশে করোনাভাইরাসে মৃত্যু আরও ৬৫, শনাক্ত ১৭৩৯

দেশের গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৬৫ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে নতুন করে আক্রান্ত শনাক্ত হয়েছেন এক হাজার ৭৩৯ জন। সোমবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় ১৯ হাজার ৪৫২টি। এরমধ্যে পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ৪৩১টি। এই সময়ে করোনা থেকে সেরে উঠেছেন তিন হাজার ৮৩৪ জন।স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সোমবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় মৃতদের নিয়ে দেশে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১১ হাজার ৬৪৪ এ দাঁড়িয়েছে।আর নতুন রোগীদের নিয়ে পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে সাত লাখ ৬৩ হাজার ৬৮২।সরকারি হিসাবে আক্রান্তদের মধ্যে একদিনে আরও তিন হাজার ৮৩৪ জন সুস্থ হয়ে উঠেছেন; এ পর্যন্ত সুস্থ মোট হয়েছেন ছয় লাখ ৯১ হাজার ১৬২ জন।বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গতবছর ৮ মার্চ; তা সাড়ে সাত লাখ পেরিয়ে যায় গত ২৭ এপ্রিল। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে গত ৭ এপ্রিল রেকর্ড ৭ হাজার ৬২৬ জন নতুন রোগী শনাক্ত হয়।প্রথম রোগী শনাক্ত হওয়ার ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর ২৫ এপ্রিল তা ১১ হাজার ছাড়িয়ে যায়। এরমধ্যে গত ১৯ এপ্রিল রেকর্ড ১১২ জনের মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

বিশ্বে শনাক্ত কভিড-১৯ রোগীর সংখ্যা ১৫ কোটি ২৯ লাখ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৩২ লাখ তিন হাজারের বেশি মানুষের। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্ত দিক থেকে ৩৩তম স্থানে আছে বাংলাদেশ, আর মৃত্যু সংখ্যায় রয়েছে ৩৭তম অবস্থানে।স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৪২০টি ল্যাবে ১৯ হাজার ৪৩১ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৫৫ লাখ ১৮ হাজার ৪১০টি নমুনা।২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্ত হার ৮ দশমিক ৯৫ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্ত হার ১৩ দশমিক ৮৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৫০ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫২ শতাংশ।