শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতিহিট অ্যালার্ট আরও তিন দিন বাড়তে পারেরাঙামাটিতে সড়ক ও নৌপথে অবরোধ চলছে কক্সবাজারের রেলপথ অনিরাপদএফডিসির ঘটনায় ডিপজল-মিশা সওদাগরের দুঃখ প্রকাশ
No icon

স্বাস্থ্যের খেয়াল রাখবে স্মার্টওয়াচ

স্মার্টওয়াচের জগতে এবার যুক্ত হলো ঘড়ি। বিখ্যাত ওয়াচ এবং জুয়েলারি ব্র্যান্ড স্কেগেন সংস্থা এটি নিয়ে আসছে বাজারে। একাধিক হেলথ ফিচারসহ আসছে এই স্মার্টওয়াচ।এটির মাধ্যমে স্কেগেনের ওয়্যারেবল পোর্টফোলিওতে যুক্ত হলো ফালস্টার গেন ৬ নামের একটি স্মার্টওয়াচ।খুব শিগগিরই বিশ্ববাজারে অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীদের জন্য লঞ্চ হতে চলেছে স্মার্টওয়াচটি। এটি স্টেইনলেস স্টিল, নাইলন কেসের সঙ্গে উপলব্ধ। এর ১ দশমিক ২৮ ইঞ্চি টাচস্ক্রিন ডিজিটাল ডিসপ্লের ধারে রয়েছে একটি রোটিং হোম বাটন এবং দুটি কনফিগারেবল পুশ বটন। এটি ৩ এটিএম পর্যন্ত সুইম প্রুফ।ঘড়িটি গুগল ওয়্যার অপারেটিং সিস্টেম দ্বারা চালিত। সে ক্ষেত্রে অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ব্যবহারকারীরাই এই সুযোগ পাবেন। তারা এর মাধ্যমে কল করতে পারবেন। সঙ্গে পাবেন গুগল ভয়েস অ্যাসিস্ট্যান্ট এর সুবিধা।সংস্থার মতে, ২০২১ সালে ওয়্যারওএস ৩ এর সঙ্গে লঞ্চ হওয়া ঘড়িটিতে এখন গুগলের নতুন সিস্টেম আপডেট দেওয়া হয়েছে। ফলে ২০২২ সালে এটি আরও উইজার ফ্রেন্ডলি হয়ে উঠেছে।

ঘড়িটিতে রয়েছে ১ জিবি র;্যাম ও ৮ জিবি স্টোরেজ। এর কানেক্টিভিটি অপশনে শামিল আছে ব্লুটুথ ৫.০, ওয়াইফাই, জিপিএস এবং এনএফসি এসই। অ্যাক্সিলারোমিটার, গাইরোস্কোপ, অলটিমিটার, কম্পাস, টিপিজি হার্ট রেট মনিটর, SpO2 সেন্সর এবং আম্বিয়েন্ট লাইট সেন্সর উপলব্ধ স্মার্টওয়াচটিতে।সংস্থাটি দাবি করেছে, মাত্র ৩০ মিনিটে এটি ৮০ শতাংশ চার্জ হয়ে যাবে। আবার এই স্মার্টওয়াচে ব্যবহৃত স্ন্যাপড্রাগন ৪১০০ প্লাস চিপসেট, পাওয়ার কনজাম্পশন কমাবে। এছাড়া ফসিল গ্রুপ স্মার্ট ব্যাটারি মোডে এটি ২৪ ঘন্টা ব্যাটারি লাইফ অফার করবে। এমনকি এক্সটেন্ডেড ব্যাটারি মোডে এটি আরও একাধিক দিন ব্যবহারযোগ্য।ভারতে স্মার্টওয়াচটির দাম ধার্য করা হয়েছে ২১ হাজার ৯৯৫ টাকা। সংস্থার নতুন এই স্মার্টওয়াচটি ৪২ এমএম কেস সাইজে ৫টি ভিন্ন স্টাইলের সঙ্গে আসতে চলেছে। এর মধ্যে রয়েছে সিলভার টোন , চার্কোল এবং ব্ল্যাক কালারের কেস। এ ছাড়া থাকছে স্টেইনলেস স্টিল মেস, সিলিকন এবং লেদার স্ট্র্যাপ।