উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে বিএনপিডিজিটাল নিরাপত্তা আইনে ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি ফরিদপুরে বাস-পিকআপভ্যান সংঘর্ষে নিহত ১১গরমে বাড়ছে ডায়রিয়া, জ্বরবিভিন্ন স্থানে শিলাবৃষ্টির পূর্বাভাস
No icon

কমনওয়েলথ গেমসের পর্দা নামছে আজ

উৎসবমুখর বার্মিংহামের কোলাহল থেমে যাবে আজ। নিভে যাবে সব আলো। আলেকজান্ডার স্টেডিয়াম ঢেকে যাবে অন্ধকারে। কমনওয়েলথ গেমসের পর্দা নামবে আজ। যে পর্দা উঠেছিল ২৮ জুলাই। বিদায় বার্মিংহাম। দেখা হবে ভিক্টোরিয়ায়। আনন্দ-বেদনার কাব্য রচনা করে ইতি ঘটছে বার্মিংহাম কমনওয়েলথ গেমসের। বাংলাদেশ সময় রাত দেড়টায় শুরু হবে সমাপনী অনুষ্ঠান। উদ্বোধনী অনুষ্ঠানের মতো সমাপনী অনুষ্ঠানকেও স্মরণীয় করে রাখতে চায় আয়োজকরা। থাকছে নানা আয়োজন। নানা চমক। উদ্বোধনী অনুষ্ঠানের মতো সমাপনীর দিনেও বার্মিংহামের সব পথ মিলবে আলেকজান্ডারে।সমাপ্তির দিনে বাংলাদেশের পতাকা বহন করবেন হাইজাম্পার মাহফুজুর রহমান। এদিন লাল-সবুজের কুস্তি, বক্সিং ও অ্যাথলেটিক্স দল মার্চপাস্টে অংশ নেবে। দলের অন্য ডিসিপ্লিনের সদস্যদের কেউ ফিরে গেছেন ঢাকায় কেউবা তুরস্কের কোনিয়ায়। ইসলামিক সলিডারিটি গেমসে অংশে নেওয়ার জন্য।

সমাপনী অনুষ্ঠানে পপ তারকাদের উপস্থিতি দর্শকদের মধ্যে আলোড়ন তুলবে। জনপ্রিয় গায়ক-গায়িকারা থাকছেন আলেকজান্ডারে। সমাপনীতে কী চমক থাকবে তা নিয়ে বেশ রাখঢাক। ২০২৬ আসরের আয়োজক অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ার মেয়রের হাতে তুলে দেওয়া হবে গেমসের পতাকা। সমাপনী ঘোষণার সঙ্গে সঙ্গে আতশবাজির ঝলকানি শুরু হবে। আলোর মেলায় বিদায় নেবেন অ্যাথলেটরা। কমনওয়েলথ গেমসের সার্থক আয়োজনের সাক্ষী হয়ে ফিরে যাবেন সবাই। ১২ দিনের স্মৃতি দর্শক হৃদয়ে চির জাগরূক হয়ে থাকুক-সেই প্রত্যাশা আয়োজকদের। কমনওয়েলথভুক্ত ৭২ দেশের পাঁচ হাজারের বেশি ক্রীড়াবিদ পদকের জন্য লড়াই করেছেন। বার্মিংহাম বাংলাদেশের জন্য দুঃস্বপ্ন হয়েই থাকবে। খালি হাতে ফিরছে বাংলাদেশ দল।বার্মিংহামে কোন দেশ বেশি পদক জিতবে? অস্ট্র্রেলিয়া নাকি স্বাগতিকরা? কে হবেন কমনওয়েলথের দ্রুততম মানব-মানবী? এ নিয়ে জল্পনা-কল্পনা অনেক ছিল। চোখের পলকেই কেটে গেল গেমসের দিনগুলো।

এক ভেন্যু থেকে আরেক ভেন্যু দৌড়ে ক্লান্ত সাংবাদিকরাও এখন দেশে ফেরার অপেক্ষায়। দক্ষিণ আফ্রিকার সাংবাদিক ক্রিস এন্ড্রু বলেন, গেমস কাভারের মজাই আলাদা। শুরুর দিকে সাজসাজ রব। আর শেষ পর্যায়ে এসে নীরবতা। এই প্রতিবেদকের এটি ষষ্ঠ গেমস। সেই হিসাবে প্রতিটি গেমসের শেষে একটি মিশ্র অনুভূতি হয়।গেমসে কাভারের অভিজ্ঞতা সম্পর্কে কানাডার সাংবাদিক ক্যামেলি নেইল বলেন, কমনওয়েলথের বিষয়টি অন্য গেমস থেকে আলাদা। কারণ এখানে সবাই কমনওয়েলথভুক্ত, যা বাড়তি ঐক্য হিসাবে কাজ করে। শুধু খেলা নয়, খেলার বাইরেও অনেক বিষয় নিয়ে কাজ করে।