ব্যাংক আলফালাহর ব্যবসা অধিগ্রহণ করবে ব্যাংক এশিয়াআজ এক ঘণ্টা বন্ধ থাকবে ইন্টারনেট সেবাথাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রীআনাড়ি হাতে ২০ টন ট্রাক, ফের সড়কে ঝরল ১৪ প্রাণইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র
No icon

দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসন ও কানেক্টিভিটিতে জোর

রোহিঙ্গা প্রত্যাবাসন দ্রুত শুরু করার ব্যাপারে বাংলাদেশ ও মিয়ানমারকে সহায়তা দেবে চীন। সীমিত আকারে প্রত্যাবাসন শুরুর ব্যাপারে দুই দেশ যে উদ্যোগ নিয়েছে তা ত্বরান্বিত করতেও ভূমিকা রাখবে দেশটি। এ ক্ষেত্রে বাংলাদেশের উদ্যোগের প্রশংসাও করেছে চীন।গতকাল শনিবার ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ ও চীনের মধ্যকার ১২তম পররাষ্ট্র সচিব পর্যায়ের ফরেন অফিস কনসালটেশন (এফওসি) বৈঠকে এসব কথা উঠে আসে।এ বৈঠকে যোগ দিতে গত শুক্রবার প্রতিনিধি দল নিয়ে ঢাকায় এসেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার সান ওয়েইডেং। শনিবার সকালে হওয়া বৈঠকে নিজ দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন তিনি। আর বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আজ সকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে এবং সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন চীনের এ ভাইস মিনিস্টার।

বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন, কানেক্টিভিটি, জিডিআই, বাণিজ্য, নিরাপত্তা সহযোগিতাসহ আরও অনেক বিষয়ে আলোচনা হয়েছে।গতকাল সকাল ১০টার দিকে চীনের প্রতিনিধি দল রাষ্ট্রীয় অতিথি ভবনে পৌঁছায়। শুরুতে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও চীনের ভাইস মিনিস্টার সান ওয়েইডেং আলাদা বৈঠক করেন। এরপর দুই দেশের আনুষ্ঠানিক বৈঠক শুরু হয়।আনুষ্ঠানিক বৈঠক দুপুরের মধ্যাহ্নভোজ দিয়ে শেষ হয়।নাম না প্রকাশের শর্তে বৈঠকে উপস্থিত এক কর্মকর্তা বলেন, দ্বিপক্ষীয় সম্পর্কের প্রায় সব বিষয় নিয়ে আলোচনা করেছে দুই দেশ। বৈঠকে চীনের সামরিক সরঞ্জামের বাজার ধরে রাখতে চীনকে বলা হয়েছে। কারণ, চীন থেকে বাংলাদেশে সবচেয়ে বেশি সামরিক সরঞ্জাম আমদানি করা হয়। পণ্যের বিক্রয়-পরবর্তী সেবাসহ অন্য অনেক বিষয় এর সঙ্গে জড়িত।

তাহলে কি চীন সামরিক সরঞ্জামের বিক্রয়-পরবর্তী সেবা দিচ্ছে না এর উত্তরে তিনি বলেন, এফওসি ধরনের বৈঠকটি খুবই কাঠামোগত বৈঠক। বৈঠকে কোনো দেশ অন্য দেশকে নিয়ে নেতিবাচক কোনো মন্তব্য করে না। তবে কোনো কোনো স্থানে এখনও কাজ করার সুযোগ রয়েছে সে বিষয়গুলো তুলে ধরে। ব্যয় সাশ্রয়ী হওয়ায় সামরিক সরঞ্জামের বাজার ধরে রাখতে চীনের কাজ করার সুযোগ রয়েছে।দুই দেশের বিদ্যমান প্রতিরক্ষা সহযোগিতায় দুই পক্ষ থেকে সন্তুষ্টি প্রকাশ করা হয়েছে। দুই দেশের নিয়মিত কর্মকর্তা পর্যায়ের সম্ভাব্য বৈঠক এবং বিশেষ প্রশিক্ষণ নিয়ে আলোচনা হয়। বৈঠকে অনলাইনে জুয়া ও মাদক চোরাচালান রোধে সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতা করার প্রস্তাব দিয়েছে চীন। জননিরাপত্তা নিয়ে আলাদা বৈঠক করতে নীতিগতভাবে সম্মত দুই দেশ। বাংলাদেশে সাইক্লোন ও বন্যার সময়ে স্যাটেলাইট চিত্র দিয়ে সহযোগিতার জন্য বৈঠকে চীনকে ধন্যবাদ জানানো হয়।