চুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারিআমিরাতে বৃষ্টিতে গাড়িতে আটকা পড়ে মারা গেলেন দুই জন সেরেলাক-নিডোয় অতিরিক্ত চিনি, পরীক্ষা করবে বিএফএসএজাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্রভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু
No icon

সৌদিতে মানবেতর জীবনযাপন করছেন বাংলাদেশিরা

সৌদি আরবের রাজধানী রিয়াদ নগরীর বাথা এলাকাসহ নানা জায়গায় ব্রিজের নিচে, মসজিদের বারান্দা ও খোলা আকাশের নিচে দিন কাটাচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা।জানা যায়, দালালদের মাধ্যমে সৌদির বিভিন্ন কোম্পানির কাজের ভিসায় এসেছেন এ সকল বাংলাদেশিরা। কিন্তু বর্তমানে কাজ না পেয়ে দেশটিতে মানবেতর দিন পার করছেন তারা। এছাড়া কোম্পানিতে কাজের কথা বলে অতিরিক্ত অর্থও হাতিয়ে নিচ্ছেন দালাল চক্রগুলো। বাংলাদেশ থেকে কোনোরকম বিমানে তুলে দিয়ে সৌদি আরবে পৌঁছলে এ দালাল চক্রটি গা ডাকা দেন।প্রবাসীরা বলেন, দেশটিতে অনেক প্রবাসী প্রায় এক বছর, ছয় মাস ও তিন মাস হয়েছে। কেউ ইকামা পেয়েছে আবার কেউ পাইনি। যারা ইকামা পেয়েছেন তাদের মেয়াদ তিন মাসের বেশি থাকছে না।

ইতোমধ্যে সৌদির রাজধানী রিয়াদ নগরীর বাথা এলাকাসহ বিভিন্ন জায়গায় ফ্লাইওভার বা ব্রিজের নিচে ও মসজিদের বারান্দায় দেখা মিলে অনেক প্রবাসী বাংলাদেশিদের। আবার কেউ খোলা আকাশের নীচে তারা কোনোভাবে দিনাতিপাত করছেন।প্রবাসী আহমদুর রহমান জানান, এটি আমার কাছে খুবই কষ্টকর। সৌদি আরবে যে হারে প্রবাসীরা বেকার হচ্ছেন, ধারণা করা হচ্ছে ইকামাবিহীন অবৈধ প্রবাসীর সংখ্যা দেশটিতে বাড়ছে। অসহায় প্রবাসীদের পাশে দাঁড়ানোর জন্য রিয়াদ বাংলাদেশ দূতাবাস, জেদ্দা কনসুলেট এবং বাংলাদেশ সরকারের দৃষ্টি আকর্ষণ করছি।