NEWSTV24
রাষ্ট্রপতির বক্তব্যে তোলপাড়
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪ ১৬:১২ অপরাহ্ন
NEWSTV24

NEWSTV24

ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের মন্তব্যে দেশজুড়ে তোলপাড় তৈরি হয়েছে। শেখ হাসিনার পদত্যাগের কোনো দালিলিক প্রমাণ বা নথিপত্র নিজের কাছে নেই বলে এক সাক্ষাৎকারে দাবি করেছেন রাষ্ট্রপতি। তাঁর এ বক্তব্যের পরই রাজনৈতিক মহলে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দিয়েছে। কঠোর সমালোচনা করে বক্তব্য দিয়েছেন অন্তর্বর্তী সরকারের একাধিক উপদেষ্টা, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। সামাজিক যোগাযোগমাধ্যমেও এ নিয়ে তৈরি হয়েছে আলোচনা-সমালোচনা। সাংবাদিক ও সম্পাদক মতিউর রহমান চৌধুরীকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, তিনি শুনেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করেছেন, কিন্তু তাঁর কাছে এ-সংক্রান্ত কোনো দালিলিক প্রমাণ বা নথিপত্র নেই। রাষ্ট্রপতি বলেন, সেনাপ্রধান জেনারেল ওয়াকার যখন বঙ্গভবনে এলেন তখন জানার চেষ্টা করেছি প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন কি না?

একই জবাব। শুনেছি তিনি পদত্যাগ করেছেন। মনে হয় সে সময় পাননি জানানোর। সবকিছু যখন নিয়ন্ত্রণে এলো তখন এক দিন মন্ত্রিপরিষদ সচিব এলেন পদত্যাগপত্রের কপি সংগ্রহ করতে। তাকে বললাম, আমিও খুঁজছি। গতকাল জনতার চোখ নামে একটি সাপ্তাহিক ম্যাগাজিনে রাষ্ট্রপতির এ বক্তব্য প্রকাশের পরই শুরু হয় তোলপাড়। গতকাল দুপুরে সচিবালয়ের আইন মন্ত্রণালয়ে নিজ অফিস কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ ইস্যুতে বর্তমান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন মিথ্যাচার করেছেন। তাঁর এ পদে থাকার যোগ্যতা আছে কি না, এ নিয়ে প্রশ্ন রয়েছে। তিনি যদি তাঁর বক্তব্যে অটল থাকেন, তাহলে বিষয়টি উপদেষ্টা পরিষদে আলোচনা হতে পারে।এদিকে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেছেন, শেখ হাসিনার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেছেন। যেহেতু রাষ্ট্রপতির পদে থেকে তিনি অসত্য কথা বলেছেন, তাই দেশের মানুষ মনে করেন তাঁর পদত্যাগ করা উচিত। গতকাল সুপ্রিম কোর্ট এনেক্স ভবনের মিডিয়া রুমের সামনে সাংবাদিকদের কাছে তিনি এ কথা বলেন।

মৌখিকভাবে পদত্যাগ করেছিলেন শেখ হাসিনা -আসিফ মাহমুদ : অন্তর্বর্তী সরকারের যুব ও ক্রীড়া এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেছেন, রাষ্ট্রপতির কাছে মৌখিকভাবে পদত্যাগ করেছিলেন স্বৈরাচারী খুনি হাসিনা। গতকাল সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পালিয়ে যাওয়ার একটি রম্য ছবি পোস্ট করে ছবির ক্যাপশনে তিনি এ কথা বলেন। ফেসবুক পোস্টে আসিফ মাহমুদ বলেন, রাষ্ট্রপতির কাছে মৌখিকভাবে পদত্যাগ করেছিলেন স্বৈরাচারী খুনি হাসিনা। পদত্যাগপত্র নিয়ে বঙ্গভবনে যাওয়ার কথা থাকলেও ছাত্র-জনতা গণভবনের কাছাকাছি চলে এলে পালিয়ে যেতে বাধ্য হন খুনি হাসিনা। রম্য ছবিতে দেখা যায়, শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানা প্লেনে করে পালিয়ে যাচ্ছেন। নিচে আওয়ামী লীগের নেতা-কর্মীরা উদ্বিগ্ন হয়ে তাকিয়ে আছেন। ছবির এক কোনায় লেখা রয়েছে, জনগণের দৌড়ানিতে যে দেশ ছেড়ে পালায় তার আবার কীসের পদত্যাগ?