NEWSTV24
ইসরাইলে যুদ্ধাস্ত্র রপ্তানি স্থগিত করল জার্মানি
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ০১:০২ পূর্বাহ্ন
NEWSTV24

NEWSTV24

আইনি চ্যালেঞ্জের কারণে ইসরাইলে নতুন যুদ্ধাস্ত্র রপ্তানি স্থগিত করেছে জার্মানি। সরকারি তথ্য বিশ্লেষণ ও জার্মান অর্থ মন্ত্রণালয়ের একটি ঘনিষ্ঠ সূত্রের বরাতে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

অর্থ মন্ত্রণালয়ের ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, সরকারের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন যে মামলা ও রাজনৈতিক চাপে ইসরাইলে অস্ত্র রপ্তানি অনুমোদনের কাজ বন্ধ রাখা হয়েছে। কারণ রপ্তানিকৃত এসব অস্ত্র দিয়ে মানবাধিকার আইন লঙ্ঘন হয়েছে বলে অভিযোগ উঠেছে।

এ বিষয়ে জার্মান অর্থ মন্ত্রণালয় কোনো মন্তব্য না করলেও রয়টার্সের প্রতিবেদন প্রকাশের পর দেশটির সরকার একটি বিবৃতি দিয়েছে। সরকারের মুখপাত্র স্টেফেন হেবেস্ট্রাইট বলেছেন, ইসরাইলের বিরুদ্ধে কোনো জার্মান অস্ত্র রপ্তানি নিষেধাজ্ঞা নেই।

জার্মান সরকার এমন দাবি করলেও সরকারি তথ্য কিন্তু ভিন্ন কথা বলছে। অর্থ মন্ত্রণালয়ের ডেটা অনুযায়ী, গত বছর ইসরাইলে ৩২৬ দশমিক ৫ মিলিয়ন ইউরো মূল্যের অস্ত্র রপ্তানির অনুমোদন দেয় জার্মানি। যার মধ্যে সামরিক সরঞ্জাম ও যুদ্ধাস্ত্র অন্তর্ভুক্ত ছিল। এটি ২০২২ সালের তুলনায় ১০ গুণ বেশি। তবে এ বছর অস্ত্র রপ্তানির অনুমোদন ব্যাপক হারে হ্রাস পেয়েছে। গত ২১ আগস্ট পর্যন্ত মাত্র ১৪ দশমিক ৫ মিলিয়ন ইউরোর অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে যুদ্ধাস্ত্র বিভাগের জন্য মাত্র ৩২ হাজার ৪৪৯ ইউরো অনুমোদন করা হয়েছে। মন্ত্রণালয়ের সংসদীয় প্রশ্নের জবাবে এসব ডেটা সরবরাহ করা হয়েছে।