NEWSTV24
বাংলাদেশ দলের সাথে যোগ দিয়েছেন সাকিব আল হাসান
বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪ ২৩:৫২ অপরাহ্ন
NEWSTV24

NEWSTV24

পূর্ণতা পেল বাংলাদেশ দল। মঙ্গলবার রাতে বাংলাদেশ দলের সাথে যোগ দিয়েছেন সাকিব আল হাসান। ছুটি শেষে যুক্তরাষ্ট্র থেকে সরাসরি ভারতে পৌঁছেছেন তিনি। সেখানে আগে থেকেই থাকা দলের অন্য সদস্যদের সাথে যোগ দিয়েছেন সাকিব। সাকিব যোগ দেয়ায় দলের শক্তিমত্তা বেড়েছে বহুগুণ। কতটা বাড়ছে, তা বলছে উইজডেন। তাদের দাবি, একবিংশ শতাব্দীর অন্যতম সেরা ও গত এক যুগের সবচেয়ে শক্তিশালী স্পিন অ্যাটাক নিয়েই ভারত গেছে বাংলাদেশ।

ভারত সফরে বাংলাদেশের স্পিনের চার তুরুপের তাস সাকিব, মিরাজ, তাইজুল ও নাইম হাসান। তাদের অর্জনের পাল্লা এতো ভারি যে- এই শতাব্দীতে এমন কোয়ালিটি স্পিন আক্রমণ নিয়ে ভারত সফর করেনি আর কোনো দল। পরিসংখ্যান বলছে, একবিংশ শতাব্দীতে শ্রীলঙ্কাই কেবল পেরেছিল বাংলাদেশের চেয়ে সমৃদ্ধ স্পিন শক্তি নিয়ে ভারতে যেতে। ২০০৯-১০ সালের ওই সফরে সিরিজ শুরুর আগে লঙ্কান স্পিনারদের সম্মিলিত উইকেট ছিল ৮৫০টি। অবশ্য সেখানে মুরালিধরনের একাই ছিল ৭৮৩ উইকেট।

অন্যদিকে এবারের টেস্ট সিরিজ শুরুর আগে বাংলাদেশ দলে থাকা স্পিনারদের টেস্ট উইকেট সংখ্যা ৬৫৭। যা একবিংশ শতাব্দীতে দ্বিতীয় সেরা। আর গত ১৫ বছরের হিসেবে সবচেয়ে শক্তিশালী স্পিন আক্রমণ। যেখানে একক আধিপত্য নেই কারো, সম্মিলিতভাবে সবাই সেরা। সবার উপরে থাকা সাকিব আল হাসানের উইকেট সংখ্যা ২৪২টি, তাইজুল ইসলামের ২০০ উইকেট স্পর্শ করতে চাই আর মাত্র ৫ উইকেট (১৯৫), মেহেদী হাসান মিরাজ ১৭৪ আর নাঈম হাসানের ঝুলিতে আছে ৩৬টি উইকেট। অর্থাৎ সমীহজাগানিয়া এক স্পিন আক্রমণ নিয়েই ভারতকে হারানোর পরিকল্পনা সাজাচ্ছে বাংলাদেশ দল। এতদিন সাকিব অনুপস্থিত থাকলেও, তিনি যোগ দেয়ায় একটু বেশিই ভাবতে হবে ভারতকে।

অবশ্য পেসারদের দায়িত্বও কম নয়। মাউন্ট মঙ্গানুই থেলে রাওয়ালপিন্ডি, এমন সব ঐতিহাসিক টেস্ট জয়ের পর তাদের ঘিরে প্রত্যাশা এখন ঢের। চেন্নাইয়ের স্পিন সহায়ক উইকেটে সাকিব-মিরাজদের সাথে তারাও যদি জ্বলে উঠেন, টেস্টেও ভারত বধ আসন্ন বলা যায়। উল্লেখ্য, আগামীকাল (বৃহস্পতিবার) থেকে শুরু হচ্ছে ভারতের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল। খেলা শুরু বাংলাদেশ সময় সকাল ১০টায়।