NEWSTV24
আগামী নির্বাচন অবাধ নিরপেক্ষ ও সুষ্ঠু হবে: প্রধানমন্ত্রী
বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারী ২০২৩ ১৫:৩৭ অপরাহ্ন
NEWSTV24

NEWSTV24

বাংলাদেশে অবাধ, সুষ্ঠু নির্বাচন ও মানবাধিকার সুরক্ষার ওপর গুরুত্বারোপ করেছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও আগামী নির্বাচন সুষ্ঠু হওয়ার বিষয়ে আশ্বাস দিয়েছেন। মার্কিন প্রতিনিধিদল র;্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র;্যাব) কার্যক্রমের ইতিবাচক পরিবর্তনকে সাধুবাদ জানিয়ে তা টেকসই করার ওপর গুরুত্ব দিয়েছে।যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলর ডেরেক শোলে গতকাল বুধবার ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনসহ সরকার ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। গতকালই তিনি ঢাকা ছেড়ে যান। এসব বৈঠকে রোহিঙ্গা সংকটসহ মিয়ানমার পরিস্থিতি বিশেষ গুরুত্ব পেয়েছে।মিয়ানমারে গণতন্ত্র ফেরাতে জান্তাবিরোধীদের প্রাণঘাতী নয় এমন সামরিকসহ বিভিন্ন ধরনের সহযোগিতা দিতে বার্মা অ্যাক্ট প্রণয়ন করেছে যুক্তরাষ্ট্র। সেই সহযোগিতার প্রভাব বাংলাদেশসহ এ অঞ্চলে পড়বে না বাংলাদেশকে এমন আশ্বাস দিয়ে গেছেন ডেরেক শোলে।গণতন্ত্র নিয়ে আলোচনায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা বলেছেন, তাঁদের এ পর্যায়ে আসতে ২০০ বছর লেগেছে। এখনো যুক্তরাষ্ট্র বা কোনো দেশের গণতন্ত্রই নিখুঁত নয়। তবে গণতান্ত্রিক অগ্রযাত্রার চেষ্টা চালিয়ে যেতে হবে।

ডেরেক শোলের নেতৃত্বে সাত সদস্যের একটি প্রতিনিধিদল গত মঙ্গলবার সন্ধ্যায় ঢাকায় আসে। গতকাল সকালে তিনি পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে প্রাতরাশ বৈঠক করেন।পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন সন্ধ্যায় ফরেন সার্ভিস একাডেমিতে সংবাদ ব্রিফিংয়ে বৈঠকগুলোর বিষয়বস্তু তুলে ধরেন। সাংবাদিকরা তাঁর কাছে জানতে চেয়েছিলেন, বার্মা অ্যাক্ট বাস্তবায়ন সংক্রান্ত সুনির্দিষ্ট কোনো প্রস্তাব যুক্তরাষ্ট্র বাংলাদেশকে দিয়েছে কি না। জবাবে পররাষ্ট্রসচিব বলেন, যুক্তরাষ্ট্র কোনো প্রস্তাব দেয়নি। তবে বার্মা অ্যাক্টের কথা যুক্তরাষ্ট্র উল্লেখ করেছে।পররাষ্ট্রসচিব বলেন, তারা (যুক্তরাষ্ট্র) আমাদের আশ্বস্ত করেছে, মিয়ানমারকে গণতান্ত্রিক প্রক্রিয়ায় ফিরিয়ে আনার ব্যাপারে তাদের প্রচেষ্টা থাকবে। সহিংসতায় ভূমিকা রাখে এমন কোনো কিছু (চেষ্টা) করবে না। আর এটি এ অঞ্চলের জন্য মোটেও কাম্য নয়।

সংসদ নির্বাচন হবে অবাধ ও নিরপেক্ষ : ডেরেক শোলে গতকাল সকালে গণভবনে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁকে বলেছেন, নির্বাচন কমিশন সম্পূর্ণ স্বাধীন। আগামী নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হবে। আমি সারা জীবন গণতন্ত্রের জন্য লড়াই করেছি।বাসস জানায়, প্রধানমন্ত্রী বলেছেন, আগামী সাধারণ নির্বাচনে জনগণ আওয়ামী লীগকে ভোট দিলে তাঁর দল দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করবে। তিনি কখনোই ভোট কারচুপির মাধ্যমে ক্ষমতায় আসতে চান না।প্রধানমন্ত্রী বলেন, নির্বাচন কমিশন (ইসি) সম্পূর্ণভাবে স্বাধীন এবং এর প্রশাসনিক ও আর্থিক স্বাধীনতা রয়েছে। প্রথমবারের মতো সংসদে ইসির পুনর্গঠন আইন পাস হয় এবং সেই আইনের ভিত্তিতে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করা হয়।

যুক্তরাষ্ট্র দূতাবাস যা বলল : ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, বৈঠকগুলোতে কাউন্সেলর শোলে রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন অব্যাহত রাখার আশ্বাস দেন। পাশাপাশি তিনি অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং মানবাধিকার সুরক্ষার গুরুত্ব তুলে ধরেন। জলবায়ু পরিবর্তনের ক্ষতি প্রশমনে সহযোগিতা এবং একটি উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চল গড়ে তোলার ওপরও তিনি জোর দেন।সফর শেষে ডেরেক শোলে বলেছেন, বাংলাদেশ সফর অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কের ৫০ বছর পূর্তির পরপরই আমি প্রথমবারের মতো বাংলাদেশ সফরে এসেছি। এ জন্য আমি সম্মানিত বোধ করছি। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে শক্তিশালী অংশীদারি আছে। কয়েক দশকের সহযোগিতা ও সমর্থনের ভিত্তিতে এটি গড়ে উঠেছে। আমরা বাণিজ্য, বিনিয়োগ, নিরাপত্তা ও যৌথ অগ্রাধিকারের অন্যান্য ক্ষেত্রে আমাদের সম্পর্ক জোরদার করার অপেক্ষায় রয়েছি।যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, যুক্তরাষ্ট্র সরকার আমাদের উভয় দেশের জন্য আরো বেশি স্থিতিশীল, নিরাপদ ও সমৃদ্ধ ভবিষ্যৎ গড়ে তুলতে চায়।