NEWSTV24
ক্রেডিট কার্ডে নতুন কর্মক্ষেত্র
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২ ১৫:৫১ অপরাহ্ন
NEWSTV24

NEWSTV24

মানুষের জীবনে আর্থিক দিকটি খুবই গুরুত্বপূর্ণ। জীবনের কোনো না কোনো পর্যায়ে আর্থিক সহযোগিতা প্রয়োজন হয়। ক্রেডিট কার্ড বিলাসবহুল পণ্য নয়, এটা প্রয়োজনীয়। একটা সময় উচ্চ-মধ্যবিত্ত ও উচ্চবিত্তরাই ক্রেডিট কার্ডের গ্রাহক ছিলেন। এখন ক্রেডিট কার্ড একটি লাইফস্টাইল পণ্য। ফলে ক্রেডিট কার্ড ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বাড়ছে। নতুন নতুন কর্মক্ষেত্রও তৈরি হচ্ছে। ব্যাংকিং ক্যারিয়ার অনেকের কাছেই আকর্ষণীয়। বাংলাদেশের ব্যাংকগুলোয় বিভিন্ন বিভাগের মধ্যে গুরুত্বপূর্ণ একটি হলো ক্রেডিট কার্ড বিভাগ। সময়ের সঙ্গে ব্যাংকগুলোয় আলাদা কার্ড বিভাগ হচ্ছে। তাই গত কয়েক বছরে এ বিভাগের কাজের সুযোগও অনেক বেড়েছে। বিস্তারিত লিখেছেন- শামস্ বিশ্বাস

ক্রেডিট কার্ড কী : ক্রেডিট কার্ড হলো একটি বিশেষ ধরনের পরিশোধব্যবস্থার অংশ হিসেবে ব্যবহৃত প্লাস্টিক কার্ড। তা ওই পরিশোধব্যবস্থার ব্যবহারকারীদের ইস্যু করা হয়। এই কার্ডের বাহক পণ্য ও সেবা কিনতে পারেন এবং মূল্য পরিশোধের প্রতিশ্রুতি দেন। সাধারণত স্থানীয় ব্যাংক বা ক্রেডিট ইউনিয়ন ভোক্তাদের কাছে এই কার্ডগুলো ইস্যু করে থাকে। ক্রেডিট কার্ডগুলোর আকার-আকৃতি আইএসও ৭৮১০ আদর্শ মেনে চলে। স্বাভাবিকভাবে অন্য সেবার মতো নয় ক্রেডিট কার্ড। এ কার্ড থেকে যে সুবিধা পাওয়া যাচ্ছে, এটি ব্যয়বহুল। পৃথিবীতে অন্য আর্থিক সেবার চেয়ে ক্রেডিট কার্ডে খরচ বেশি। এটি একটি ২৪ ঘণ্টা, ৩৬৫ দিনের সেবা। তাই বেশি লোক ব্যবহার হয়।

কাজের সুযোগ : বর্তমানে কর্মরত বাংলাদেশের ব্যাংকগুলোয় বিভিন্ন বিভাগের মধ্যে গুরুত্বপূর্ণ একটি হলো ক্রেডিট কার্ড বিভাগ। এখন ব্যাংকগুলোয় আলাদা কার্ড বিভাগ হচ্ছে। একটা সময় ছিল যখন হাতে গোনা ব্যাংক থেকে ক্রেডিট কার্ড ইস্যু করা হতো। তখন বাংলাদেশে এই কার্ড ব্যবহারকারীর সংখ্যাও ছিল অনেক কম। তা ছাড়া ক্রেডিট কার্ড পাওয়ার প্রক্রিয়াও ছিল জটিল। বর্তমানে অনেক ব্যাংক থেকেই ক্রেডিট কার্ড ইস্যু করা হচ্ছে। প্রক্রিয়াটাও সহজ হয়েছে। তাই গত কয়েক বছরে এ বিভাগের কাজের সুযোগও অনেক বেড়েছে। ভবিষ্যতে এই সেক্টরে আরও কাজ করার সুযোগ তৈরি হবে।

কাজের যোগ্যতা : ব্যাংকভেদে ক্রেডিট কার্ড ডিভিশনে নিয়োগ দেওয়া হয়। কিছু ব্যাংকে ক্রেডিট কার্ড বিভাগের কর্মকর্তারা সেলস বিভাগের হয়ে কাজ করেন। কিছু ব্যাংকে আলাদা কার্ড বিভাগই রয়েছে। সাধারণত ক্রেডিট কার্ড বিভাগে নিয়োগ পাওয়ার শিক্ষাগত যোগ্যতা স্নাতক পাস। বিশেষ কোনো বিষয়ে স্নাতক বাধ্যতামূলক নয়। তবে বিবিএ করা থাকলে কার্ড ডিভিশনে কাজ করতে সুবিধা হয়। কিছু ব্যাংকে শিক্ষাগত যোগ্যতা স্নাতকোত্তর চাওয়া হয়। নিয়োগের সময় শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আরও বিষয় দেখা হয়। এখানে যেহেতু গ্রাহকদের রাজি করানোর বিষয় থাকে, সেহেতু যাচাই করা হয় চাকরিপ্রার্থীর যোগাযোগক্ষমতা। তা ছাড়া স্মার্টনেস থাকা জরুরি।

যেসব প্রতিষ্ঠানে কাজের সুযোগ রয়েছে : বাংলাদেশি ও আন্তর্জাতিক বেশকিছু ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানে ক্রেডিট কার্ড বিভাগে কাজ করার সুযোগ রয়েছে। ব্যাংকগুলোর মধ্যে আছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, এইচএসবিসি ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক, ব্যাংক এশিয়া, দ্য সিটি ব্যাংক, সিটি ব্যাংক এনসিএ, প্রাইম ব্যাংক, ঢাকা ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ইত্যাদি। আর আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে আছে আমেরিকান এক্সপ্রেস লিমিটেড, লংকা বাংলা ফাইন্যান্স ইত্যাদি।