NEWSTV24
WhatsApp  ভুয়ো অ্যাপ ব্যবহার করলে যে কোনও মুহূর্তেই বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ
রবিবার, ১২ সেপ্টেম্বর ২০২১ ০১:৫২ পূর্বাহ্ন
NEWSTV24

NEWSTV24

টুক করে কাউকে কিছু জানাতে হলে হাতের কাছে ভরসা হোয়াটসঅ্যাপই। কাছের মানুষ অনেক দিন দূরে রয়েছেন? চট করে দেখতে ইচ্ছে হলে হোয়াটসঅ্যাপের ভিডিয়ো কলিংয়ের সুবিধে তো রয়েছেই। মোট কথা স্মার্ট ফোন ব্যবহার করেন, অথচ হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন না, এ রকম মানুষ এখন মেলা ভার! আমরা অ্যাপশাসিত সময়ের মানুষ, তবে অ্যাপের ব্যবহারের ক্ষেত্রে আমরা তেমন একটা সতর্ক নই। ধরা যাক হোয়াটসঅ্যাপের মতোই কিছু ভুয়ো অ্যাপ আছে, যা ব্যবহার করলে আপনার আসল হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট চিরতরে বন্ধ হয়ে যাবে।

আসল হোয়াটসঅ্যাপে যে সুবিধাগুলি এখনও আসেনি, সেই ধরনের সুবিধা দেওয়া হয় এই ভুয়ো অ্যাপে। ফলে ব্যবহারকারীরা অনায়াসে এই নকল অ্যাপগুলির প্রতি আকৃষ্ট হয়ে এগুলি ডাউনলোড করে নিজের হোয়াটসঅ্যাপ চ্যাট এতে ট্রান্সফার করে ফেলেন। যদিও এগুলি প্লে-স্টোরে পাওয়া যায় না, অন্যান্য ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হয়। এই রকম দুটি ভুয়ো অ্যাপের নাম হোয়াটসঅ্যাপ প্লাস আর জিবি হোয়াটসঅ্যাপ ভুয়ো অ্যাপ ব্যবহার করলে কী কী সমস্যা হবে?

১) এই ভুয়ো অ্যাপ ব্যবহার করলে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ অচিরেই আপনার অ্যাকাউন্ট চিরতরে নিষিদ্ধ ঘোষণা করবে।

২) নকল অ্যাপ ডাউনলোড করলে তার সঙ্গে ফোনে বিপজ্জনক ম্যালওয়ার ইনস্টল হবে, যার ফলে হ্যাকাররা সহজেই ফোনের উপর নজর রাখতে পারে।