চুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারিআমিরাতে বৃষ্টিতে গাড়িতে আটকা পড়ে মারা গেলেন দুই জন সেরেলাক-নিডোয় অতিরিক্ত চিনি, পরীক্ষা করবে বিএফএসএজাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্রভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু
No icon

ইউক্রেন যুদ্ধের পর প্রথম বৈঠক করলেন পুতিন-শি জিনপিং

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে বৈঠক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। উজবেকিস্তানে অনুষ্ঠিত সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) দুদিনের শীর্ষ সম্মেলনের ফাঁকে তাদের মধ্যে এ বৈঠক হলো। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) ।একদিকে ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার সঙ্গে পশ্চিমাদের সস্পর্কের ব্যাপক অবনতি হয়েছে। অন্যদিকে তাইওয়ান ইস্যুতে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বেড়েছে। এমন পরিস্থিতির মধ্যেই এ দুই রাষ্ট্র নেতার সরাসরি বৈঠক হলো।জানা গেছে, পুতিন ও শি জিনপিংয়ের মধ্যে সবশেষ দেখা হয় চলতি বছরের ফেব্রুয়ারিতে। সে সময় তারা দুই দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার করার ঘোষণা দেন।বৈঠকের সময় পুতিন শি জিনপিংয়ের কাছ থেকে সামান্য দূরে বসেন। এসময় দুই দেশের প্রতিনিধিদলও উপস্থিত ছিল।

বৈঠকের শুরুতেই পশ্চিমাদের সমালোচনা করেন পুতিন। পাশাপাশি ইউক্রেন ইস্যুতে ভারসাম্য রক্ষার জন্য শি জিনপিংয়ের প্রশংসাও করেন তিনি।তাইওয়ান ইস্যুতে পশ্চিমাদের উস্কানির সমালোচনা করে নিন্দাও জানান পুতিন।এ সময় শি জিনপিং বলেন, বড় শক্তির দায়িত্ব প্রদর্শনে ও অশান্তিতে থাকা বিশ্বে স্থিতিশীলতা ও ইতিবাচক শক্তি সঞ্চার করতে চীন রাশিয়ার সঙ্গে কাজ করতে ইচ্ছুক।এদিকে উজবেকিস্তানে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীরও সাক্ষাৎ হতে পারে বলে জানা গেছে। বৈঠকে রাশিয়ার সঙ্গে ভারতের বাণিজ্যসহ বিভিন্ন বিষয় আলোচনা হবে বলে ক্রেমলিনের পক্ষ থেকে আগে জানানো হয়। যদিও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে মোদী ও পুতিনের বৈঠকের বিষয়টি এখনো নিশ্চিত করা হয়নি।