ব্যাংক আলফালাহর ব্যবসা অধিগ্রহণ করবে ব্যাংক এশিয়াআজ এক ঘণ্টা বন্ধ থাকবে ইন্টারনেট সেবাথাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রীআনাড়ি হাতে ২০ টন ট্রাক, ফের সড়কে ঝরল ১৪ প্রাণইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র
No icon

আবু ধাবিতে আলিঙ্গন ঢেকে দিল নূপুর ক্ষত

জি-৭ সম্মেলন শেষে আজ বিকেলে জার্মানি থেকে কয়েক ঘণ্টার সফরে সংযুক্ত আরব আমিরশাহি পৌঁছলেন প্রধানমন্ত্রী। নূপুর-ক্ষতের মধ্যেই আবু ধাবিতে তীব্র আলিঙ্গন নরেন্দ্র মোদীর।

জি-৭ সম্মেলন শেষে আজ বিকেলে জার্মানি থেকে কয়েক ঘণ্টার সফরে সংযুক্ত আরব আমিরশাহি পৌঁছলেন প্রধানমন্ত্রী মোদী। আবু ধাবি বিমানবন্দরেই সে দেশের প্রেসিডেন্ট মহম্মদ বিন জায়েদ আল নাহয়ান-এর সঙ্গে গভীর আলিঙ্গনাবদ্ধ হলেন তিনি। পয়গম্বরকে নিয়ে বিজেপির সাসপেন্ড হওয়া নেত্রী নূপুর শর্মার মন্তব্যের জেরে মেঘ তৈরি হয়েছে পশ্চিম এশিয়ার ইসলামিক দেশগুলিতে। প্রায় কুড়িটি দেশ এবং প্রতিষ্ঠান কড়া নিন্দা করেছে ঘটনার। সৌদি, কাতারের মতো অনেক দেশ সেখানকার ভারতীয় দূতকে ডেকে পাঠিয়ে ভব্যতার পাঠ দিয়েছে। তবে প্রথম থেকেই আবু ধাবিকে তুলনামূলক নরম থাকতে দেখা গিয়েছিল। তারা ঘটনার নিন্দা করেছিল ঠিকই, কিন্তু ভারতীয় দূতকে ডেকে পাঠানো হয়নি। কূটনৈতিক শিবিরের দাবি, আজকের আলিঙ্গনের পরে সংযুক্ত আরব আমিরশাহির বিষয়ে অনেক নিশ্চিন্ত হল সাউথ ব্লক।

গত মাসে প্রয়াত হন শেখ খলিফা আল নাহয়ান। তিনি সংযুক্ত আরব আমিরশাহির প্রেসিডেন্ট হিসাবে ২০০৪ সাল থেকে দায়িত্ব পালন করে এসেছেন। তাঁর মৃত্যুর পর শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহয়ান প্রেসিডেন্ট হিসাবে শপথ গ্রহণ করেছেন। আজ মোদী আবু ধাবি পৌঁছে টুইট করেন, আমার ভাই, শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহয়ান-এর বিশেষ সৌজন্যে আমি মুগ্ধ। তিনি বিমানবন্দরে এসেছিলেন আমায় অভ্যর্থনা জানাতে। তাঁকে জানাই আমার কৃতজ্ঞতা। বিদেশ সচিব বিনয় কোয়াত্রা বলেছেন, নিরাপত্তা, শিক্ষা, বিনিয়োগের মতো বিষয়গুলি নিয়ে ভারত ও সংযুক্ত আরব আমিরশাহি আলোচনা চালাচ্ছে। এগুলিকে আরও গতি দিতে প্রধানমন্ত্রীর এই সফর। বিদেশ মন্ত্রক বিবৃতি দিয়ে বলেছে, ভারত-সংযুক্ত আরব আমিরশাহির মধ্যে সামগ্রিক কৌশলগত অংশীদারির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছেন দুই নেতা। গত মে মাসেই দুদেশের মধ্যে সই হয়েছে সামগ্রিক অর্থনৈতিক অংশীদারি চুক্তি।