উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে বিএনপিডিজিটাল নিরাপত্তা আইনে ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি ফরিদপুরে বাস-পিকআপভ্যান সংঘর্ষে নিহত ১১গরমে বাড়ছে ডায়রিয়া, জ্বরবিভিন্ন স্থানে শিলাবৃষ্টির পূর্বাভাস
No icon

অ্যালজাইমার্স চিকিৎসা গবেষণায় উল্লেখযোগ্য সাফল্য গবেষকদের

অ্যালজাইমার্স চিকিৎসায় প্রথমবারের মতো গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক সাফল্য পাওয়ার দাবি করেছেন গবেষকরা। তাঁদের দাবি, লেকেনম্যাব (lecanemab) অ্যালজাইমার্স চিকিৎসায় কার্যকরী ভূমিকা রাখতে পারে। এখনও পর্যন্ত অ্যালজাইমার্স চিকিৎসায় যেসব প্রচলিত ওষুধ ব্যবহার করা হয়, তাতে উপসর্গগুলো নিরাময়ের চেষ্টা করা হয়। কিন্তু মূল ব্যাধির চিকিৎসায় তা খুব একটা কাজে আসে না।

লেকেনম্যাব নিয়ে পরীক্ষা-নিরীক্ষায় ইতিবাচক ফল পাওয়ায় এটিকে অ্যালজাইমার্স চিকিৎসায় নতুন যুগের শুরু হিসেবে দেখা হচ্ছে। কারণ গবেষকরা ধারণা করছেন, এখন অ্যালজাইমার্স চিকিৎসাও সম্ভব। যদিও মানুষের দৈনন্দিন জীবনযাপনে ওষুধটির ভূমিকা নিয়ে এখনও বিতর্কের সুযোগ রয়েছে, এটি প্রভাবও খুব একটা বেশি নয়। লেকেনম্যাব অ্যালজাইমার্সের প্রাথমিক পর্যায়ে কাজ করে। তাই অনেকেই হয়তো এই ওষুধের সুফল পাবেন না বলে ধারণা করা হচ্ছে। লেকেনম্যাব হচ্ছে অ্যান্টিবডি। এটা বেটা এমিলয়েড নামের প্রোটিনকে আক্রমণ করে। এই এমিলয়েড অ্যালজাইমার্স আক্রান্ত ব্যক্তির মস্তিস্কের স্নায়ুকোষের মাঝে জমাট বেঁধে থাকে।