ব্যাংক আলফালাহর ব্যবসা অধিগ্রহণ করবে ব্যাংক এশিয়াআজ এক ঘণ্টা বন্ধ থাকবে ইন্টারনেট সেবাথাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রীআনাড়ি হাতে ২০ টন ট্রাক, ফের সড়কে ঝরল ১৪ প্রাণইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র
No icon

বেসরকারি অপারেটর চালাবে সরকারি বাস

বিমানবন্দর থেকে জয়দেবপুর পর্যন্ত নির্মাণাধীন বাস র;্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের বিশেষায়িত লেনে বাস চালাবে বেসরকারি অপারেটর। সরকারি টাকায় কেনা বাস বেসরকারি অপারেটর কোন পদ্ধতিতে চালাবে, তা নির্মাণকারী সরকারি প্রতিষ্ঠান ঢাকা বাস র;্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিবিআরটিসিএল) পরিচালনা পর্ষদের সভায় চূড়ান্ত হবে।আগামীকাল বৃহস্পতিবার এ সভা হবে। সভার আলোচ্যসূচি অনুযায়ী, এতে বাস পরিচালনার বিজনেস মডেল ছাড়াও ফ্লিট চাহিদা এবং ভাড়া কাঠামো নির্ধারণ করা হবে। বিআরটির জন্য যেসব বাস কেনা হবে, সেগুলোর ধরন ও বিনির্দেশ (স্পেসিফিকেশন) ঠিক করা হবে সভায়। কেনা হবে প্রতিটি দুই কোটি টাকা দামের ৭৫টি এসি বাস।ঢাকা থেকে গাজীপুর রুটে বর্তমানে আটটি পরিবহনের বাস চলে। বিআরটি চালু হলে সেগুলো আর গাজীপুর নয়, উত্তরা পর্যন্ত চলবে। এই আট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পাশাপাশি তাদের ক্ষতিপূরণের দাবি নিয়েও পরিচালনা পর্ষদের সভায় সিদ্ধান্ত নেওয়া হবে।জয়দেবপুর থেকে কেরানীগঞ্জের ঝিলমিল পর্যন্ত ৪২ কিলোমিটার বিশেষায়িত লেন নির্মাণের পরিকল্পনা রয়েছে সংশোধিত কৌশলগত পরিবহন পরিকল্পনায় (আরএসটিপি)। তবে বিমানবন্দর পর্যন্ত সাড়ে ২০ কিলোমিটার বিআরটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। দুর্ভোগের কারণে বাকি অংশ নির্মাণ না করার ঘোষণা দিয়েছে সরকার। খণ্ডিত প্রকল্প কতটা কাজে আসবে, তা নিয়ে প্রশ্ন রয়েছে।


২০১২ সালের বিআরটি প্রকল্প চার বছরে শেষ করার পরিকল্পনা থাকলেও কাজ শুরু হয় ২০১৭ সালে। দুই দফায় সময় বেড়ে আগামী জুনে বিআরটির নির্মাণ শেষ করার পরিকল্পনা করা হয়েছে। তবে আগামী বছরের আগে বিশেষায়িত লেন চালুর সম্ভাবনা নেই। প্রকল্পের ব্যয় দুই হাজার ৩৯ কোটি থেকে বেড়ে চার হাজার ২৬৮ কোটি টাকা হয়েছে। বিআরটি পদ্ধতিতে রাস্তার মাঝ-বরাবর লেনে বিশেষায়িত বাস ছাড়া অন্য কোনো যানবাহন ঢুকতে পারবে না। মোড়গুলোতে ফ্লাইওভারে পার হবে বাস। বাস কোথাও সিগন্যালে থামবে না। শুধু ২৫টি স্টেশন থেকে যাত্রী তুলবে।বিআরটি প্রকল্পের কাজে গাজীপুরে ভয়াবহ যানজট হচ্ছে কয়েক বছর ধরে। আবদুল্লাহপুর থেকে টঙ্গী হয়ে জয়দেবপুর চৌরাস্তা- এই ১২ কিলোমিটার পথ পার হতে এ বছরের বর্ষায় ১২ ঘণ্টাও লেগেছে। যানজট নিরসনে ব্যবস্থা নিতে সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে নির্দেশ এসেছে। সংশ্নিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী-সচিবরা পর্যন্ত গেছেন প্রকল্প এলাকায় যানজট নিরসন চেষ্টার অগ্রগতি দেখতে।এত দুর্ভোগে পাওয়া বিআরটিতে সরকারি কোম্পানি ডিবিআরটিসিএলই বাস পরিচালনা করবে- আগের এ সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার। সরকারি ব্যবস্থাপনায় লাভজনক হবে না- এ যুক্তিতে বাস পরিচালনা ও রক্ষণাবেক্ষণের কাজ বেসরকারি খাতের হাতে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে কোন পদ্ধতিতে বাস চলবে- তা ঠিক করতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের ব্যুরো অব রিসার্চ টেস্টিং অ্যান্ড কনসালটেশনকে দায়িত্ব দেওয়া হয়।অন্যান্য দেশে বিআরটি পরিচালনা পদ্ধতি বিশ্নেষণ করে চারটি বিজনেস মডেল তৈরি করে দিয়েছে বুয়েট। এগুলো হলো-পাবলিক সেক্টর মডেল (পিএসএম)কমপ্লিট প্রাইভেট অপারেশনস (সিপিও)নেট কস্ট কন্ট্রাক্ট (এনসিসি) এবং গ্রস কস্ট কন্ট্রাক্ট (জিসিসি)