রোহিঙ্গা প্রত্যাবাসন স্থগিতভোট আর পেছাচ্ছে নানির্বাচনী প্রতীক জানাতে ইসিতে যাচ্ছে ঐক্যফ্রন্টনির্বাচনের কারণে উইন্ডিজ সিরিজে মাশরাফির খেলা অনিশ্চিতজামিন পেলেন আলোকচিত্রী শহিদুল
No icon

নিষিদ্ধ হতে পারে সিয়াম-পূজার ‘হাজীর বিরিয়ানি’

আগামী ১৬ নভেম্বর মুক্তি পাবে জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত দহন সিনেমাটি। সিনেমা মুক্তির অনেক আগে থেকেই নানা ভাবে ছবিরটির প্রচারণা চলছে। এই ছবির প্রথম গান হাজির বিরিয়ানি প্রকাশের পরই দর্শক-শ্রোতাদের তোপের মুখে পড়েছে। গানটিতে অশ্লীল কথা ব্যবহারের কারণে সংগীতাঙ্গনে আলোচনা-সমালোচনা শুরু হয়। সংগীতাঙ্গণের মানুষরাও কঠোর সমালোচনা করেছেন এই গানটি নিয়ে। রায়হান রাফি পরিচালিত সিয়াম-পূজা জুটি অভিনীত দ্বিতীয় ছবি দহন সিনেমার হাজির বিরিয়ানি প্রকাশ হয়েছিল গত ১৪ অক্টোবর। এরপরে প্রেমের বাক্স শিরোনামে আরও একটি গান প্রকাশ হয় এই সিনেমার। এই গানটি প্রশংসা পায়। অনেকেই ভাবছিলেন নতুন গানের রেশে আগের গানটি নিয়ে সমালোচনা থেমে যাবে। না, সেই রকম হয়নি।

দহন ছবির গান হাজীর বিরিয়ানি নিয়ে শুরু থেকেই চলছে নানা আলোচনা-সমালোচনা। ছবির গানের কথা নিয়ে দেশের অনেক সঙ্গীতশিল্পী শুরুতেই আপত্তি তুলেছিলেন। এবার গানের বিরুদ্ধে লিখিত অভিযোগ করা হবে একাধিক মন্ত্রণালয়ে। হাজীর বিরিয়ানি গান লিখেছেন কলকাতার প্রিয় চট্টোপাধ্যায়। এতে সুর করার পাশাপাশি কণ্ঠ দিয়েছেন আকাশ সেন।

গানের কথায় অশ্লীল শব্দ ব্যবহারের বিরুদ্ধে এক হয়েছেন দেশের শীর্ষ সংগীত পরিচালক, গীতিকার ও কণ্ঠশিল্পীরা। এরই মধ্যে এতে স্বাক্ষর করেছেন আলাউদ্দিন আলী, আলম খান, আহমেদ ইমতিয়াজ বুলবুল, সাবিনা ইয়াসমিন, এন্ড্রু কিশোর, ফরিদ আহমেদ, আঁখি আলমগীর, শওকত আলী ইমনসহ শতাধিক তারকা। সবার দাবি এই গানটি নিষিদ্ধ করা হোক, ও গানটির প্রচারণা বন্ধ করা হোক।