সন্ত্রাসে সব ধরনের মদদ বন্ধে পাকিস্তানকে তিন মাস সময়প্রধানমন্ত্রী ভোট চাচ্ছেন, খালেদা জিয়া অন্ধকার প্রকোষ্ঠে: ফখরুল বুদ্ধগয়ায় জঙ্গি হামলার ঘটনায় গ্রেপ্তার ১নাতি-নাতনির সঙ্গে প্রধানমন্ত্রীর খুনসুটি মালদ্বীপে হস্তক্ষেপ করবে ভারত?
No icon

জাতীয় পরিচয়পত্র ছাড়াও বিসিএসে আবেদন করা যাবে

৩৮তম বিসিএসে অনলাইনে আবেদনে জাতীয় পরিচয়পত্র বাধ্যাতামূলক নয়। তবে লিখিত বা ভাইবা পরীক্ষার সময় তা বাংলাদেশ কর্ম কমিশনে (পিএসসি) প্রদর্শন করতে হবে বলে পরীক্ষা নিয়ন্ত্রক জানিয়েছেন।
পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আ ই ম নেছার উদ্দিন বলেন, ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আবেদন ফরম পূরণের সময় জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক নয়। বিজ্ঞাপনের কোথাও তা বাধ্যতামূলক উল্লেখ করা হয়নি। তিনি বলেন, প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীর নিকট লিখিত বা মৌখিক পরীক্ষার সময় তা চাওয়া হবে। এ সময়ের মধ্যে পরীক্ষায় অংশগ্রহণকারীদের নির্বাচন কমিশন থেকে জাতীয় পরিচয়পত্র সংগ্রহের পরামর্শ দিয়েছেন পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক।
জানা গেছে, পিএসসির বিজ্ঞাপনের ১৪ (৬) অনুচ্ছেদে বলা বিষয়টি স্পষ্ট করা হয়েছে। সেখানে বলা হয়েছে, জাতীয় পরিচয়পত্র নম্বর অনলাইন আবেদনপত্রের নির্ধারিত স্থানে উল্লেখ করতে হবে। কমিশন কর্তৃক নির্দেশিত সময়ে তা প্রদর্শন করতে হবে। মৌখিক পরীক্ষার সময় জাতীয় পরিচয়পত্রের মূল কপি ও সত্যায়িত কপি জমা দিতে হবে। যদি কারো জাতীয় পরিচয়পত্র হারায় বা নষ্ট হয় তা পুনঃপ্রাপ্তির যথাযথ পদ্ধতি অনুসরণ করে তাহলে প্রয়োজনীয় কাগজপত্র কমিশনকে লিখিভাবে জানাতে হবে।

আরো পড়ুন