‘পাকিস্তানকে পানি দেয়া বন্ধ করে দেবে ভারত’আবরার হত্যায় দেশ-বিদেশে গণস্বাক্ষর অভিযান চালাবে ঐক্যফ্রন্টকুয়েটে প্রতি আসনে লড়বেন ১১ জন, পরীক্ষা ১৮ অক্টোবরপাঁচ কেজি চালে ১ কেজি পেঁয়াজ!মানুষের উচিত হবে সরকারকে ঘাড় ধরে বের করে দেয়া: ড. কামাল
No icon

সময় কমিয়ে জেএসসি-এসএসসির সূচি প্রকাশ

সময় কমিয়ে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও সমমান এবং মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়। নতুন সময়সূচি অনুযায়ী ২ নভেম্বর শুরু হয়ে ১১ নভেম্বর পর্যন্ত চলবে ২০১৯ সালের জেএসসি পরীক্ষা। অর্থাৎ ১২ দিনব্যাপী হবে এ পরীক্ষা, যা এতদিন সাধারণত ১৫ দিন লাগত। অন্যদিকে ২০২০ সালের ১ ফেব্রুয়ারি শুরু হয়ে এসএসসির লিখিত পরীক্ষা শেষ হবে ২২ ফেব্রুয়ারি। গতবার লিখিত পরীক্ষা হয়েছিল ২৪ দিনে। নতুন সময়সূচি অনুযায়ী এসএসসিতে সংগীতসহ অন্য বিষয়ের ব্যবহারিক পরীক্ষা ২৩ ফেব্রুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারির মধ্যে শেষ করতে হবে।

অনুমোদিত সময়সূচি শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, এবার আগে থেকেই পরীক্ষার সময় কমিয়ে আনা পরিকল্পনার কথা জানিয়েছিল শিক্ষা বোর্ডগুলো। তারই আলোকে প্রস্তাবিত সময়সূচি প্রণয়ন করে তা অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো হয়। মঙ্গলবার সেটি অনুমোদন দেয় শিক্ষা মন্ত্রণালয়।