এফডিসির ঘটনায় ডিপজল-মিশা সওদাগরের দুঃখ প্রকাশপ্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেনগরমের তীব্রতা কমাতে কী কাজ করেছেন, জানালেন হিট অফিসারবিনা ভোটে নির্বাচিত ৩৩ প্রার্থীসব ধরনের যাত্রীবাহী ট্রেনে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে
No icon

ব্যাংক পরিচালকদের ঋণ ভাগাভাগি

একটি বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান বিভিন্ন ব্যাংক থেকে ৮ হাজার কোটি টাকা ঋণ নিয়েছেন। এর পর ওই ঋণের টাকা ফেরত দেননি, বরং বিশেষ ছাড়ে পুনঃতফসিল, পুনর্গঠন, সুদ মওকুফসহ সব ধরনের সুবিধা কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে আদায় করে নিয়েছেন। এর পরও ওই চেয়ারম্যান ৫ হাজার কোটি টাকার পরিচালক। তার মতো দেশের ৫৫টি ব্যাংকের পরিচালকরা পরস্পরের যোগসাজশে একে অন্যের ব্যাংক থেকে এক লাখ ৭১ হাজার ৬১৬ কোটি টাকা ঋণ নিয়েছেন।এক ব্যাংকের পরিচালকের অন্য ব্যাংক থেকে ঋণ নেওয়ার প্রবণতা দীর্ঘদিনের। এমনকি নিজের ব্যাংক থেকে বেনামে ঋণের নামে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে কয়েকটি ব্যাংকের চেয়ারম্যান ও পরিচালকদের বিরুদ্ধে। এসব বিষয় কেন্দ্রীয় ব্যাংকের নজরে এলেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। ব্যবস্থা নেওয়ার পরিবর্তে তাদের নানা ধরনের সুবিধা দিয়ে গেছে কেন্দ্রীয় ব্যাংক। তাদের স্বার্থের অনুকূলে আইন সংশোধন করা হয়েছে, নতুন বিধিবিধান যোগ করা হয়েছে।পরিচালকদের ঋণ ভাগাভাগির বিষয়টি নতুন করে সামনে এনেছে দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। গত মঙ্গলবার প্রকাশিত সংস্থাটির এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশের ৫৫টি ব্যাংকের পরিচালকরা একে অন্যের ব্যাংক থেকে এক লাখ ৭১ হাজার ৬১৬ কোটি ১২ লাখ ৪৭ হাজার টাকা ঋণ নিয়েছেন। যা ব্যাংকগুলোর বিতরণ করা মোট ঋণের ১১ দশমিক ২১ শতাংশ। পরিচালকদের নিজ ব্যাংক থেকে নেওয়া ঋণের পরিমাণ এক হাজার ৬১৪ কোটি ৭৭ লাখ ১৭ হাজার টাকা, যা মোট বিতরণকৃত ঋণের শূন্য দশমিক ১৭ শতাংশ।

এ ছাড়া এসব ব্যাংক পরিচালকের বিরুদ্ধে বেনামেও প্রচুর ঋণ গ্রহণের অভিযোগ রয়েছে।সূত্র জানায়, বিভিন্ন ব্যাংক থেকে অর্থ নিয়ে তা ঠিকমতো পরিশোধ করছেন না ওয়ান ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, মার্কেন্টাইল, সোশ্যাল ইসলামী, সাউথবাংলা ও এবি ব্যাংকের কয়েকজন সাবেক পরিচালক ও চেয়ারম্যান। কয়েকটি ব্যাংকের চেয়ারম্যান ও পরিচালকরা বিভিন্ন ব্যাংক থেকে বিপুল পরিমাণ ঋণ নিয়েছেন। খাতাকলমে তারা ঋণখেলাপি না হলেও পুনঃতফসিল ও পুনর্গঠন সুবিধা নিয়েছেন বিশেষ ছাড়ে।পরিচালকদের ঋণের বিপুল পরিমাণ অংশ পরে খেলাপি হয়ে যায়। রাজনৈতিক প্রভাব খাটিয়ে এই খেলাপি ঋণে বারবার সুদ মওকুফ, পুনঃতফসিল, পুনর্গঠন ও অবলোপন ইত্যাদি বাড়তি সুবিধা নেওয়া হয়। যোগসাজশ থাকার কারণে ঋণখেলাপি পরিচালকের বিরুদ্ধে ঋণ প্রদানকারী ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংককে নোটিশ না দেওয়ায় ঋণখেলাপি হিসেবে তাদের চিহ্নিত ও ব্যবস্থা নেওয়া যায় না। ব্যাংক কোম্পানি আইন অনুসারে কোনো ব্যাংকের পরিচালক অন্য ব্যাংকের ঋণখেলাপি হলেও কেন্দ্রীয় ব্যাংকের কাছে নোটিশ করতে হয়। নোটিশ পাওয়ার পর ওই ঋণখেলাপি পরিচালককে অপসারণের উদ্যোগ নেয় কেন্দ্রীয় ব্যাংক।