ডাস্টবিনে ৩১ নবজাতকের মরদেহ : জরুরি বৈঠকে হাসপাতাল কর্তৃপক্ষ‘নতুন ব্যাংক অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে’আখেরি মোনাজাতে অংশ নিতে তুরাগ তীরে মানুষের ঢলদেশের সমুদ্রসীমায় গ্যাস পাওয়ার আশা অর্থমন্ত্রীরহাসপাতালের ডাস্টবিনে ২২ নবজাতকের লাশ
No icon

বিআরডিবির নারী কর্মীর আত্মহত্যা, চিরকুটে দুই কর্মকর্তার নাম

ফেনীতে চিরকুটে দুই কর্মকর্তার নাম লিখে বাংলাদেশ রুরাল ডেভেলপমেন্ট বোর্ডের (বিআরডিবি) এক নারী কর্মী আত্মহত্যার করেছেন। ওই নারীর নাম আনোয়ারা বেগম ননি (৫৩)। শহরের বারাহিপুরের সাহেব বাজারে ভাড়া বাসায় শুক্রবার সন্ধ্যায় গলায় ফাঁস দিয়ে আনোয়ারা বেগম আত্মহত্যা করেন। ঋণের টাকা আদায়ে ব্যর্থ ও দীর্ঘ সময় বেতন বন্ধ করে দেয়ায় তিনি আত্মহননের পথ বেছে নিয়েছেন বলে সহকর্মী ও স্বজনরা জানিয়েছেন। পুলিশ,বিআরডিবির কর্মকর্তা ও স্থানীয় সূত্র জানায়, প্রায় ২৮ বছর ধরে বিআরডিবির ফুলগাজী শাখায় পল্লী দারিদ্র্যবিমোচন কর্মসূচিতে (পদাবিক) কর্মরত ছিলেন আনোয়ারা বেগম ননি। চাকরিকালীন সময়ে বিভিন্ন গ্রাহককে প্রায় ২৫-২৬ লাখ টাকা ঋণ নিয়ে দেন তিনি। ঋণের টাকা যথাসময়ে গ্রাহকরা পরিশোধ না করায় ঊর্ধ্বতন কর্মকর্তারা তার ওপর চাপ প্রয়োগ করেন।

গত ৩১ জানুয়ারি দুপুরে উপপরিচালক শংকর পাল ও সহকারী পরিচালক ফুলগাজী ফিরোজ আলমের নেতৃত্বে ফুলগাজী বিআরডিবি অফিসে ফুলগাজী উপজেলার ভৈরাগপুর ও দৌলতপুর সমিতির সদস্যদের সঙ্গে ঋণের টাকা আদায় নিয়ে বৈঠক হয়।

ওই বৈঠকে জেলা ও উপজেলা কর্মকর্তা মাঠকর্মী আনোয়ারা বেগম ননিকে অশ্রাব্য ভাষায় গালমন্দ করেন। এ অপমান সইতে না পেরে শুক্রবার সন্ধ্যার দিকে সাহেব বাজার এলাকার ভাড়া বাসায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন আনোয়ারা বেগম ননি। তার গ্রামের বাড়ি চৌদ্দগ্রামের আকাবপুর থেকে স্বামী হাজী ইয়াছিন মজুমদার বাসায় ফিরে স্ত্রীর লাশ দেখতে পান। খবর পেয়ে পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ফেনী আধুনিক সদর হাসপাতাল মর্গে পাঠায়। আনোয়ারা বেগমের এক ছেলে ও এক মেয়ে রয়েছে।

পুলিশের একটি সূত্র জানায়, পুলিশ লাশের পাশ থেকে দুটি চিরকুট উদ্ধার করে। চিরকুটে তার মৃত্যুর জন্য জেলা কর্মকর্তা শংকর পাল ও উপজেলা কর্মকর্তা ফিরোজ আলমকে দায়ী করে ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার অনুরোধ করেছেন বলে জানিয়েছেন ফেনী মডেল থানার ওসি (অপারেশন) মাহাবুবুর রহমান।

ওসি আরও জানান, অন্য একটি চিরকুটে তিনি বিভিন্ন ব্যক্তি ও দোকানে ২৩ হাজার দেনা-পাওনা রয়েছে বলেও লিখে গেছেন।

ফেনী মডেল থানার ওসি মো. আবুল কালাম আজাদ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

চিরকুটের বিষয়ে জানতে মোবাইল ফোনে কল করা হলে উল্টো মাঠকর্মী আনোয়ারা বেগম ননির বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ তুলেছেন বিআরডিবির ফেনীস্থ উপপরিচালক শংকর কুমার পাল ও ফুলগাজীর সহকারী পরিচালক ফিরোজ আলম।

তারা মোবাইল ফোনে জানান, আনোয়ারা বেগম বিভিন্ন সমিতির সদস্যদের ভোটার আইডিসহ কাগজপত্র সংগ্রহ করে ফুলগাজী অফিস থেকে প্রায় ২৬ লাখ টাকা আত্মসাৎ করেছে। ফুলগাজীর ভৈরাগপুর ও দৌলতপুর সমিতির ৯ লাখ টাকা নিজে আত্মসাৎ করেছে এবং পরিশোধ করবে বলে স্বেচ্ছায় ৩১ জানুয়ারি লিখিত দিয়েছে।

তবে বিআরডিবির জেলা অফিসের একাধিক কর্মকর্তা-কর্মচারী অভিযোগ করে জানান, ফেনী বিআরডিবি অফিস থেকে ঋণ নিতে হলে কর্মকর্তাদেরকে শতকরা ২০ হারে কমিশন দিতে হয়। এতে করে একজন দরিদ্র সদস্যরা ঋণ নিয়ে টাকা পরিশোধ করতে চান না।

ফেনী বিআরডিবি চেয়ারম্যান সাহাব উদ্দিন শিকদার জানান, উপপরিচালক শংকর কুমার পালের হয়রানির কারণে জেলাজুড়ে বিআরডিবির কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। আমরা ইতিমধ্যে তার অপসারণ চেয়ে স্থানীয় সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর ডিও লেটারসহ স্থানীয় সরকার মন্ত্রণালয়ে আবেদন করেছি।