চুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারিআমিরাতে বৃষ্টিতে গাড়িতে আটকা পড়ে মারা গেলেন দুই জন সেরেলাক-নিডোয় অতিরিক্ত চিনি, পরীক্ষা করবে বিএফএসএজাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্রভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু
No icon

দিনরাত কাজ করে পদ্মা সেতু চালুর চিন্তা

নির্ধারিত সময়ে স্বপ্নের পদ্মা সেতুর কাজ শেষ করতে দিনরাত একাধিক শিফটে কাজ করার পরামর্শ দিয়েছে পরিকল্পনা কমিশন। কমিশনের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) পক্ষ থেকে আরও বলা হয়েছে, বাস্তবায়নযোগ্য এবং সময়ভিত্তিক একটি কর্মপরিকল্পনা এবং সেই অনুযায়ী কাজ শুরু করতে হবে। এদিকে মূল সেতুর কাজ শেষ করতে আগামী বছর জুন এবং সামগ্রিক সব কাজ শেষ করতে ২০২৩ সালের জুন পর্যন্ত সময় চেয়ে আবেদন করা হয়েছে বলে সংশ্নিষ্ট সূত্রে জানা গেছে।সূত্র জানায়, সম্প্রতি পদ্মা সেতু পরিদর্শন শেষে একটি প্রতিবেদন তৈরি করে আইএমইডি। এতে বলা হয়, প্রকল্পটির বাস্তবায়ন পর্যায়ে এখন আর কোনো কারিগরি সমস্যা নেই। এ কারণে প্রকল্প এলাকায় প্রয়োজনীয় সর্বোচ্চ সংখ্যক লোকবল কাজে লাগিয়ে ২৪ ঘণ্টা কাজ চলমান রাখতে হবে। আগামী বর্ষা মৌসুমের আগেই যথাসম্ভব কাজ এগিয়ে নিতে হবে। বর্ষায় নদীতে অতিরিক্ত স্রোতের কারণে কাজ বিঘ্নিত হওয়ার আশঙ্কা আছে।পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, করোনার কারণে সময়মতো বাস্তবায়ন অগ্রগতি সম্ভব না হওয়ায় পদ্মা সেতুর মূল অবকাঠামো নির্মাণের সময় বাড়ছে আরও এক বছর। ব্যয় না বাড়িয়ে আগামী বছরের জুন পর্যন্ত মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করা হয়েছে। চলতি অর্থবছরের মূল এডিপিতে পদ্মা সেতুর জন্য বরাদ্দও প্রায় অর্ধেক কমিয়ে আনা হচ্ছে। দুই হাজার ৯০১ কোটি টাকা বরাদ্দ কমতে পারে বলে সূত্র জানিয়েছে।

আইএমইডির প্রতিবেদনে আরও বলা হয়, অতিগুরুত্বপূর্ণ এ প্রকল্পটির সঙ্গে দেশের ভাবমূর্তি এবং অর্থনৈতিক উন্নয়ন ব্যাপকভাবে সংশ্নিষ্ট। এরকম একটি বড় প্রকল্পে যেরকম জনবল একত্র করা প্রয়োজন পরিদর্শনে তা দেখা যায়নি। প্রকল্পটির সুষ্ঠু বাস্তবায়নে মন্ত্রণালয়ের নিজস্ব মনিটরিং ব্যবস্থা জোরদার করতে হবে। এ-সংক্রান্ত অন্যান্য কমিটির কার্যক্রমও জোরদার করতে হবে। এসব সুপারিশের বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা এক মাসের মধ্যে আইএমইডিকে অবহিত করতে বলা হয়েছে।জানতে চাইলে আইএমইডি সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী সমকালকে বলেন, সরকার এবং জনগণের প্রত্যাশা অনুযায়ী নির্দিষ্ট সময়ে প্রকল্পটির কাজ যাতে শেষ করা সম্ভব হয় সে উদ্দেশ্যেই দিনরাত কাজ করার পরামর্শ দিয়েছেন তারা।এ বিষয়ে পদ্মা সেতু প্রকল্পের পরিচালক সফিকুল ইসলাম বলেন, ২০২২ সালের জুনে প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্য নিয়ে কাজ চলছে। করোনার কারণে কাজের গতি ব্যাপকভাবে ব্যাহত হয়েছে জানিয়ে তিনি বলেন, চীনসহ পৃথিবীর ১৮ দেশের প্রকৌশলী ও বিশেষজ্ঞরা কাজ করছেন এখানে। করোনায় এসব দেশের অনেকেই এখনও ঢাকায় ফিরতে পারেননি। স্থানীয়ভাবে এসব বিশেষজ্ঞ জনবলের জোগান দেওয়া সম্ভব হচ্ছে না। এ কারণেই নির্ধারিত সময়ে কাজ শেষ করা সম্ভব হচ্ছে না।আইএমইডির প্রতিবেদন থেকে জানা যায়, সর্বশেষ গত ৩১ ডিসেম্বর পর্যন্ত পদ্মার সার্বিক অগ্রগতি ৭৬ দশমিক ৫০ শতাংশ। আর্থিক অগ্রগতি ৮০ দশমিক ৪৩ শতাংশ। মূল সেতুর নির্মাণকাজের অগ্রগতি ৮৩ শতাংশ। তবে পিছিয়ে আছে নদীশাসন। অগ্রগতি মাত্র ৬২ শতাংশ। বাস্তব এই চিত্রের পরিপ্রেক্ষিতেই রাতদিন একাধিক শিফটে কাজ করার সুপারিশ করা হয়েছে আইএমইডির প্রতিবেদনে।